Employment – পশ্চিমবঙ্গে আর কেউ বেকার থাকবে না। ঘরে ঘরে চাকরি! ভোটের আগে মাস্টারস্ট্রোক রাজ্য সরকারের।

পশ্চিমবঙ্গের যে সমস্ত চাকরিপ্রার্থীরা ইতিমধ্যেই চাকরির (Employment) জন্য চেষ্টা করছেন তাদের জন্য বড় ধরনের সুখবর নিয়ে এসেছে সরকার। পশ্চিমবঙ্গের (West Bengal) আর কোনো ছেলে মেয়ে বেকার থাকবে না। প্রতিটি ঘরের ছেলে মেয়েকে চাকরি দেওয়ার বার্তা দিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). রাজ্যের বেকার যুবক-যুবতীদের চাকরি দেওয়ার লক্ষ্যে এক নতুন প্রকল্পের উদ্ভাবন ঘটিয়েছেন মুখ্যমন্ত্রী নিজেই। কি এই প্রকল্প? এই প্রকল্পের নামটাই বাকি? কারা এই প্রকল্পের আওতায় আসতে পারবেন?এই সমস্ত তথ্য জানতে আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

Advertisement

Employment Latest News In West Bengal.

বহুদিন থেকেই অভিযোগ হচ্ছে যে পশ্চিমবঙ্গের যুবক-যুবতীরা পড়াশোনা করেও চাকরি (Employment) পাচ্ছে না। এই বিষয়ে এবার অভিনব উদ্যোগ গ্রহণ করেছে মা মাটি মানুষ সরকার। পশ্চিমবঙ্গের বেকার যুবক যুবতীদের ট্রেনিং দিয়ে যাতে তারা বিভিন্ন সেক্টরে চাকরি পায় সেই ব্যবস্থা করবে পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal). আগামী ১৫ ই ডিসেম্বর থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে শুরু হতে চলেছে দুয়ারে সরকারের ক্যাম্প (Duare Sarkar Camp).

Advertisement

কর্মদিশা প্রকল্প চালু

এই দুয়ারে সরকার ক্যাম্পে কর্মদিশা প্রকল্প (Amar Karma Disha) নামে সরকারের একটি প্রকল্পের আবেদনপত্র জমা নেওয়ার কাজ শুরু হবে। এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের বিভিন্ন যুবক যুবতীরা যোগ্যতার ভিত্তিতে চাকরি (Employment) পাবে বিভিন্ন কোম্পানিতে। এর আগে রাজ্য সরকারের উৎকর্ষ বাংলা প্রকল্পের (Utkarsha Bangla Scheme) মাধ্যমে বিভিন্ন যুবক যুবতীরা, কনস্ট্রাকশন, ইলেকট্রনিকস ও হেলথ ডিপার্টমেন্ট সহ একাধিক সেক্টরে প্রশিক্ষণ নিয়ে চাকরি পেয়েছেন।

কর্মদিশা প্রকল্পের সুবিধা

এই কর্মদিশা প্রকল্পের মাধ্যমে বেকার যুবক যুবতীরা নির্দিষ্ট কোর্সের ভিত্তিতে প্রশিক্ষণ শেষে যোগ্যতা ও স্কিলস অনুযায়ী নির্দিষ্ট কিছু সেক্টরে চাকরি পাবেন‌। রাজ্যের অষ্টম শ্রেণী পাস ছেলে মেয়ে থেকে উচ্চতর ডিগ্রির ছেলে মেয়েরা এই কর্ম দিশা প্রকল্পে নাম লেখাতে পারেন। দুয়ারে সরকার ক্যাম্পে এই কর্ম দিশা প্রকল্পের (Employment) আবেদনপত্র জামা নেওয়ার কাজ শুরু হবে ১৫ ডিসেম্বর চলবে ৩১ শে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত।

Primary TET Exam (প্রাথমিক টেট পরীক্ষা)

কারা এই সুবিধা পাবেন?

যে সমস্ত চাকরির প্রার্থীরা ইতিমধ্যে চাকরির জন্য খোঁজ করছেন তাদের Employment পেতে সহায়তা করছে রাজ্য সরকার। ইতিমধ্যেই মিলনমেলার (Milan Mela Prangan) ইন্টারভিউয়ের আয়োজন করেছে রাজ্য সরকার। ওই ইন্টারভিউ এর মাধ্যমে শিক্ষিত যুবক যুবতীরা শহরের বিভিন্ন কোম্পানি গুলিতে সহজেই Employment পেতে পারবেন। পশ্চিমবঙ্গের ছেলে মেয়েদের (WB Youth) চাকরি হবার জন্য রাজ্য সরকার বিভিন্ন কোম্পানি গুলোর সাথে চুক্তি স্বাক্ষর করেছে।

Advertisement

ডিসেম্বর মাসে কোন কোন চাকরির ফর্ম ফিলাপ চলছে? কেন্দ্র ও রাজ্য সরকারি চাকরির তালিকা।

গত বছরে কলকাতার দ্য রিজিওনাল ইনস্টিটিউট অফ প্রিন্টিং টেকনোলজি থেকে পাশ করা এক পড়ুয়ার চাকরি হয় মিলনমেলার ইন্টারভিউ এর মাধ্যমে হয়। প্রার্থীরা অনলাইনে www.pbssd.gov.in পোর্টালে গিয়েও তাদের যোগ্যতা অনুসারে প্রশিক্ষণ ও ইন্টারভিউতে অংশগ্রহণের ব্যবস্থা করতে পারে। আর আপনারা এই প্রকল্পে (Government Scheme) দুয়ারে সরকার ক্যাম্পের ৯Duare Sarkar Camp) মাধ্যমে আবেদন করতে পারেন।
Written by Nupur Chattopadhyay.

অষ্টম শ্রেণী ও HS পাশ করলেই পশ্চিমবঙ্গে প্রচুর শুন্যপদে সরকারি চাকরির সুযোগ।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment