SBI KYC Update – সমস্ত স্টেট ব্যাংক গ্রাহকদের একাউন্ট চালু রাখতে নতুন করে ডকুমেন্ট জমা দিতে হবে। নইলে লেনদেন করা যাবে না।

স্টেট ব্যাংক গ্রাহকদের কেওয়াইসি (SBI KYC Update) নিয়ে ফের একবারের জন্য গুরুত্বপূর্ণ খবর পাওয়া গেল। সকল পুরনো ও নতুন গ্রাহকদের জন্য এই সকল খবর নতুন বছরের আগে জেনে নেওয়া উচিত। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া গ্রাহকদের জন্য জরুরী নোটিশ! ৩১ শে ডিসেম্বরের মধ্যে করতে হবে এই কাজ, না হলে বন্ধ হয়ে যাবে অনেকের একাউন্ট। বছর শেষে গ্রাহকদের সতর্ক করে বিজ্ঞপ্তি জারি করল স্টেট ব্যাংক।

Advertisement

SBI KYC Update Document Submit Again For Some Customers.

আপনার যদি SBI তে Savings Account থেকে থাকে তবে আপনিও দ্রুত সাবধান হয়ে যান। না হলে বছরের শুরু থেকেই নিষ্ক্রিয় করে দেওয়া হবে আপনার একাউন্ট। এখন প্রশ্ন হচ্ছে যে, গ্ৰাহকদের কি করতে হবে একাউন্ট বাঁচাতে? কিভাবেই বা করবেন? জেনে নিন সব কিছু। এর আগেই প্রত্যেক গ্ৰাহকের রেজিস্টার্ড মোবাইল নম্বরে এ সম্পর্কে একটি SBI KYC Update এসএমএস পাঠিয়েছিল এসবিআই।

Advertisement

যেখানে সকলকে বলা হয়েছিল নিজের ব্যাংক একাউন্টের সঙ্গে প্যান কার্ড লিংক (SBI KYC Update) করার জন্য। সংশোধিত আয়কর নিয়ম অনুযায়ী, বর্তমানে যারা বেসিক সেভিংস একাউন্ট (BSBD Account) এর সুবিধাভোগী তাদের ক্ষেত্রে ব্যাংক একাউন্টের সঙ্গে প্যান কার্ড লিংক (SBI KYC Update) এর প্রয়োজনীয়তা নেই। কিন্তু যাদের স্থায়ী ব্যাংক একাউন্ট (Bank Account) আছে, তাদের এই কাজ করাটা বাধ্যতামূলক। ব্যাংকের কাছে নিজের প্যান কার্ডের (PAN Card) নথি জমা দিতে হবে।

তাদের প্যান কার্ড নেই তাদের ফর্ম ১৬ ফিলাপ করে জমা দিতে হবে। তবেই রক্ষা পাবে একাউন্ট। যাই হোক, গ্রাহকরা এড়িয়ে গেছেন বিষয়টিকে। তবে ব্যাংক মারফত বার বার সতর্ক করা হয়েছে এ বিষয়ে। বলা হয়েছিল, ব্যাংকের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক (SBI KYC Update) না করালে বন্ধ করে দেওয়া হবে একাউন্ট। তারপর কিছু ব্যক্তি সেই কাজ করলেও অনেকেই বাদ রয়ে গেছে না এখনো। তাদের জন্য এবার ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দিল এসবিআই। এরপর আর কোনো ছাড় দেওয়া হবে না কাউকে, স্পষ্ট জানিয়েছে ব্যাংক।

কিভাবে ব্যাংকের সঙ্গে প্যান লিংক করবেন

SBI Interest Rate (স্টেট ব্যাংকের সুদের হার)
  1. প্রথমে স্টেট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট www.onlinesbi.com ভিজিট করুন।
  2. এরপর হোমপেজে ‘My Account ‘ ট্যাবের উপর ক্লিক করুন।
  3. Profile PAN Registration অপশনে ক্লিক করুন।
  4. একটি নতুন পেজ খুলবে স্ক্রিনে। সেই পেজে একাউন্ট নম্বরের স্থানে আপনার ব্যাংক একাউন্ট নম্বর লিখুন।
  5. এরপর নিজের প্যান নম্বর এন্টার করুন।
  6. সব কিছু হয়ে গেলে Submit বাটানে ক্লিক করুন। কাজ শেষ।

LIC এর বাম্পার পলিসি। হাতখরচের টাকা জমিয়ে প্রতিমাসে পান সারাজীবন 11000 টাকা।

ব্যাংকের তরফ থেকে সাত দিনের মধ্যে আপনার প্যান কার্ড সংযুক্তিকরণের (SBI KYC Update) প্রক্রিয়াটি সম্পূর্ণ করা হবে। আপনি আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে এই সম্পর্কে আপডেট পেতে থাকবেন। আপনি অনলাইনেও নিজের আবেদনের স্ট্যাটাস চেক করতে পারেন। এজন্য, SBI এর ওয়েবসাইটে গিয়ে ‘Create Request’ এর পাশে ‘Status’ অপশনে ক্লিক করুন। তারপর নির্দিষ্ট তথ্য প্রদান করে সাবমিট করলেই স্ক্রিনে দেখা যাবে স্ট্যাটাস (SBI KYC Update Status).
Written by Nabadip Saha.

Advertisement

নতুন বছরে পোস্ট অফিস সেভিংস একাউন্ট খুললেই দিচ্ছে

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment