Satellite Internet – চড়া দামে মোবাইল রিচার্জের দিন শেষ। ভারতে চালু হচ্ছে ফ্রি স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা।

এবার কপাল খুললো ইন্টারনেট ব্যবহারকারীদের। দেশে চালু হল Satellite Internet বা স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা। আর গাদাগাদা টাকা খরচা করে দরকার নেই গ্রাহকদের। এবারে ভারতের দ্বিতীয় সর্ববৃহৎ টেলিকম সংস্থা এয়ারটেল (Bharti Airtel) চালু করল স্যাটেলাইট ব্রডব্যান্ড ইন্টারনেট (Broadband Internet). যার মাধ্যমে গ্ৰাহকরা পাবেন ফ্রি ইন্টারনেট পরিষেবা (Free Internet Service) বিশ্বের যে কোনো স্থান থেকে। কাদের জন্য এই সুবিধা? কিভাবে পাবেন? সব কিছু দেখে নিন।

Advertisement

Bharti Airtel Start Satellite Internet Service Soon.

এখন আর স্লো ইন্টারনেটে কাজ হয় না। আলট্রা হাই স্পিড নেটওয়ার্ক চলে সর্বত্র। আর বিশ্বজুড়ে আলট্রা হাই স্পিড নেটওয়ার্ক মানেই তা হবে ব্রডব্যান্ড স্যাটেলাইট বেসড ইন্টারনেট বা Satellite Internet. বিশ্বে ইলন মাস্কের (Elon Musk) কোম্পানি স্টার লিংক (Starlink) এবং আমাদের দেশে মুকেশ আম্বানির জিও এতদিন এই পরিষেবা প্রদান করত। কিন্তু এবার সেই দৌড়ে শামিল হল সুনীল মিত্তালের সংস্থা ভারতী এয়ারটেল (Bharti Airtel).

Advertisement

বর্তমানে এয়ারটেল Broadband From Space পরিষেবা চালু করার কথা ভেবেছে। এই জন্য ইতিমধ্যেই ট্রায়াল শুরু করে দেওয়া হয়েছে কোম্পানির তরফ থেকে। শীঘ্রই এটি টেলি কমিউনিকেশন বিভাগের তরফ থেকে স্যাটেলাইট ইন্টারনেট (Satellite Internet) প্রদান করার লাইসেন্স পাবে বলে মনে করা হচ্ছে। আর এই লাইসেন্স পেয়ে গেলেই ইলন মাস্কের স্টার লিংক এবং মুকেশ আম্বানির (Mukesh Ambani)

Who Will Get This Satellite Internet Service?

এয়ারটেল বর্তমানে ইউটেলস্যাট ওয়ান ওয়েবের এর মাধ্যমেই তার নতুন ব্রডব্যান্ড স্যাটেলাইট বেস্ট ইন্টারনেট পরিষেবা চালু করার প্রস্তুতি নিচ্ছে। তবে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে। এই প্রজেক্টটি বিজনেস টু বিজনেস মডেলের উপর তৈরি। সুতরাং এর একমাত্র ফোকাস হবে কর্মক্ষেত্র। সাম্প্রতিককালে এটি ভারতের প্রতিরক্ষা এবং অন্যান্য সরকারি দপ্তরের সঙ্গে হাত মিলিয়ে নিজের Satellite Internet ট্রায়াল শুরু করেছে।

প্রাথমিকভাবে প্রতিরক্ষা, বিমান চলাচল, সামুদ্রিক ক্ষেত্র এবং সরকারকে Satellite Internet পরিষেবা সরবরাহ করবে। তবে গ্রামীন ও প্রত্যন্ত এলাকা গুলিতেও ইন্টারনেট পৌঁছে দেওয়া হবে এই ব্যবস্থায়, এমনটা প্রতিশ্রুতি দিয়েছে কোম্পানি। এই জন্য গ্রামীণ ভারতে পরিচালিত যে কোন টেলিকম সংস্থাকে ব্যাকহল সহায়তা পরিষেবা সরবরাহ করতেও প্রস্তুত থাকবে সংস্থা।

Advertisement

Bharti Airtel Report On Satellite Internet

এয়ারটেলের রিপোর্ট অনুযায়ী, ইউটেল স্যাট ওয়ান এর মাধ্যমে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু করার জন্য সংস্থা একটি এক্সপেরিমেন্ট করেছে। অ্যাডমিনিস্ট্রেটিভ রুটের মাধ্যমে ৯০ দিনের জন্য “কা” এবং “কু” ব্যান্ডে ডেমো স্যাটেলাইট স্পেকট্রাম অর্জন করা হয়েছে এর মাধ্যমে। “কা” ব্যান্ড স্পেকট্রাম আর্থ স্টেশন গুলির অপারেশনের জন্য গুরুত্ত্বপূর্ণ, আর “কু” ব্যান্ড ব্যবহারকারীর অ্যাক্সেস টার্মিনাল গুলিকে সমর্থন করে।

মাস্কের স্টার লিংক এবং মুকেশ আম্বানির জিওর থেকেও উন্নত পরিষেবা দেখা গিয়েছে এক্ষেত্রে। যা এয়ারটেলকে গ্লোবাল ব্রডব্যান্ড স্যাটেলাইট ইন্টারনেট বা Satellite Internet সরবরাহকারী সংস্থার মর্যাদা এনে দিতে পারে। আর ধীরে ধীরে এই পরিষেবার মাধ্যমে দেশের কোটি কোটি মানুষের অনেক সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকেই।

Bank Account - ব্যাংক একাউন্ট

How You Will Get This Satellite Internet Benefits

ইউটেলস্যাট ওয়ান ওয়েবের মাধ্যমে ব্রডব্যান্ড স্যাটেলাইট বেসড ইন্টারনেট চালু করার পেছনে সংস্থার মূল উদ্দেশ্য হল প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সরবরাহ করা। তবে যেমনটা বলা হয়েছে প্রথমে অফিসিয়াল কাজে এই টেকনোলজির প্রয়োগ করা হবে। তা সফল হলে তবেই গ্রাহকদের মধ্যে চালু হবে স্যাটেলাইট পরিষেবা। একবার যদি এই প্রচেষ্টা সফল হয় তবে বিশ্বজুড়ে ইন্টারনেটের (Internet) দুনিয়ায় বড় বিপ্লব তৈরি হবে।

ভারতে ছাড়পত্র পেল স্টারলিংক। সম্পূর্ণ বিনামূল্যে ইন্টারনেট। JIO Airtel এর দিন শেষ!

আলট্রা হাই স্পিড ইন্টারনেট পাবে সকলে। তার ওপর আবার বারে বারে রিচার্জের (Mobile Recharge) ধাক্কাও নেই। তবে বিশেষজ্ঞরা মনে করেন, এয়ারটেলের এই পদক্ষেপের কারণে ফুলে ফেঁপে উঠবে দেশের অর্থনীতিও। আগামী ২০৩৩ সালের মধ্যে এটি ৪৪ বিলিয়ন ডলার অর্জনের লক্ষ্যমাত্রা নিয়েছে। Satellite Internet হল আগামীদিনের ইন্টারনেটের ভবিষ্যৎ বলেই মনে করছেন অনেকে।
Written by Nabadip Saha.

Patanjali SIM Card থাকলেই 1 বছর বিনামূল্যে আনলিমিটেড 5G ইন্টারনেট পাবেন। কোথায় এই SIM পাবেন?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment