সাধারণ মানুষের স্বস্তির খবর, বাড়লো আধার লিঙ্কের সময়সীমা, সবাই এটাই চাইছিলো।

বড়সড় স্বস্তি দিলো কেন্দ্র, বাড়লো আধার লিঙ্কের সময়সীমা, দেখুন।

আধার লিঙ্ক করা নিয়ে ছোটছুটি শুরু করে দিয়েছেন মানুষজন। কারণ সময় যে আর নেই। এক্ষুনি না করলেই বাতিল হয়ে যাবে প্যান কার্ড। আর ছোটাছুটি করছেন শুধু খালি হাতে নয়, একেবারে কেন্দ্রীয় সরকারের নির্দেশে পাকাপাকি ১ হাজার টাকা খরচ করতে হচ্ছে। এই ব্যাপারে আবার কেন্দ্রের মোদি সরকারের কাছে আবেদন করেছেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। সাধারণ মানুষকে ১ হাজার টাকা দিয়ে আধার এবং প্যান কার্ডের লিংক করাতে হচ্ছে। এটি যাতে পুরোপুরি মকুব করা হয় সেই বিষয়েও তিনি আবেদন জানিয়েছেন।

Advertisement

আগামী ৩১ মার্চ ২০২৩ এর মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করানোর জন্য কেন্দ্রীয় সরকারের তরফে নির্দেশিকা জারি করা হয়। এর আগে একাধিকবার কেন্দ্র দেশবাসীর উদ্দেশ্যে আধার এবং প্যানের লিঙ্ক করার জন্য আবেদন করে। কিন্তু তারপরেও বহু সংখ্যক দেশবাসীর প্যান কার্ড এবং আধার লিঙ্ক করা হয়নি। তারপরে একেবারে কড়াকড়ি ভাবে কেন্দ্রের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, ৩১ শে মার্চের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করা হলে প্যান কার্ডটি নিষ্ক্রিয় হয়ে যাবে

Advertisement

তার ফলে চরম সমস্যার সম্মুখীন হবেন দেশবাসী। কারণ এই প্যান কার্ড দিয়ে আর কোনোরকম আর্থিক লেনদেন বা ব্যবসা সংক্রান্ত কাজকর্ম করা যাবে না। ফলে যত কষ্টই হোক ৩১শে মার্চের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক (Aadhaar-PAN Link) বা আধার লিংক করানোর জন্য নাজেহাল হচ্ছে দেশবাসী। একদিকে হাতে হাজার টাকা আর অন্যদিকে কোথায় গেলে সময়ের মধ্যে যত শীঘ্র সম্ভব এই কাজটি করে ফেলা যায় সেই লক্ষ্যে ছোটাছুটি শুরু হয়েছে।

তবে এই পরিস্থিতির মধ্যে সাধারণ মানুষের উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার স্বস্তিবার্তা শুনিয়েছে। সেটা কি? ভোটার কার্ডের আধার লিঙ্ক করানোর জন্য যে সময়সীমা ধার্য করা হয়েছিল সেই সময়সীমাকে আরো এক বছর বাড়িয়ে দেওয়া হলো। ফলে ভোটার কার্ড ও আধার লিঙ্ক (Aadhaar-Voter Link) করানোর জন্য দেশের মানুষজন আগামী ৩১ মার্চ ২০২৪ তারিখ পর্যন্ত সময় পাচ্ছেন। কেন্দ্রীয় সরকার মানুষকে বড়সড় স্বস্তি দিয়ে সময় সীমা বাড়িয়ে আগামী ৩১ মার্চ ২০২৪ তারিখ পর্যন্ত আধার কার্ড এবং ভোটার কার্ড লিঙ্ক করানোর জন্য সময়সীমা ধার্য করে দিয়েছে। এদিকে প্যান কার্ড ও আধার লিঙ্ক করার সময়সীমাও বাড়ার সম্ভাবনা রয়েছে।

জাতীয় নির্বাচন কমিশন আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক করানোর জন্য আগে নির্দেশ দিয়েছিল। আর সেই গুরুত্বপূর্ণ কাজের শেষ দিন ছিল আগামী ১ এপ্রিল ২০২৩ তারিখ। এবার আধার কার্ড এবং ভোটার কার্ডের লিংক কিভাবে করা যেতে পারে: আধারের সঙ্গে ভোটার কার্ডের লিংক করা অত্যন্ত সহজ। ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টাল National Voter Service Portal (NVSP) এনভিএসপির ওয়েবসাইটে গিয়ে বেশ কয়েকটি ধাপে পরপর প্রক্রিয়া মেনে অনুসরণ করলেই আধার এবং ভোটার কার্ড লিঙ্ক হয়ে যাবে।

Advertisement

ভারতের সেরা হাসপাতালের তালিকা। কোন রোগের জন্য কোন হাসপাতাল ভালো?

একবার দেখে নেওয়া যাক, অনলাইনে কিভাবে আধার- ভোটার কার্ড লিঙ্ক করা যায়:
প্রথমেই ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টালের ওয়েবসাইটে যেতে হবে। এখানে Forms অপশনে ক্লিক করতে হবে।
আগে থেকেই যদি ওয়েবসাইটে রেজিস্টার্ড করা থাকে তাহলে নিজের ইউজারনেম, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড দিয়ে লগইনে ক্লিক করতে হবে।

যারা নতুন রেজিস্টার্ড করবেন, তারা Don’t have account, Register as a new user অপশনে ক্লিক করে নিজের মোবাইল নম্বর, ক্যাপচা কোড দিতে হবে। তারপর Send OTP অপশনে ক্লিক করলে ওটিপি আসবে। এরপরে EPIC নম্বর, OTP, পাসওয়ার্ডের মতো প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্টার বাটনে ক্লিক করতে হবে।
Form 6B- তে ক্লিক করে নিজের রাজ্য এবং বিধানসভা সংসদীয় নির্বাচন কেন্দ্র বেছে নিতে হবে।

আরও পড়ুন, বিভিন্ন কার্ড লিংক করা সহ এই সমস্ত কাজ সেরে ফেলুন 31শে মার্চের মধ্যেই, বিস্তারিত দেখে নিন।

ব্যক্তিগত তথ্য, ওটিপি, আধার নম্বর প্রদান করতে হবে এবং প্রিভিউ বাটনে ক্লিক করতে হবে।
সাবমিট অপশন এ ক্লিক করতে হবে। এরপর একটা রেফারেন্স নম্বর আসবে আবেদন ট্র্যাক করার জন্য।
এছাড়াও এসএমএসের মাধ্যমেও ভোটার এবং আধার কার্ড লিঙ্ক করানো যায়। সে ক্ষেত্রে ১৬৬ বা ৫১৯৬৯ নম্বরে SMS করতে হবে। কিভাবে করবেন একটু দেখুন,
ECLink-Space-EPIC No.-Space-Aadhaar No.
এরপরেই পাঠিয়ে দিন। ওই সংশ্লিষ্ট এসএমএস নম্বরে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment