Aadhaar Card Update: কি ভাবে আধার কার্ডের ছবি বদলাতে পারবেন

Aadhaar Card Update:বাড়িতে বসে জেনেনিন কি ভাবে বদলাতে পারবেন আধার কার্ডের ছবি

এই সময়ে আধার কার্ড নিয়ে অনেক সমস্যায় পড়েছেন বহু মানুষ,(Aadhaar Card Update) এবার অনেকেরই মাথায় ঘুরপাকখাচ্ছে আদেও কি তাদের আধার কার্ডটি ঠিক আছে। এই বিষয় টিকে ধরে আমাদের এই প্রতিবেদনে কিছু সমস্যার সামাধান বলা হয়েছে, আধার কার্ডএ ভুল থাকলে কি ভাবে তা ঠিক করবেন এবং আপনার আধার কার্ডটির কোথায় কোথায় ভুল আছে কি ভাবে জানতে পারবেন।

Advertisement

বর্তমান সময়ে আধার কার্ড একটি গুরুত্তপূর্ণ ডকুমেন্ট যা আপনার সমস্ত কিছুতে ব্যাবহ্রিত হয়ে থাকে ভারতের প্রত্যেক নাগরিক এর জন্য।(Aadhaar Card Update) UIDAI কর্তৃপক্ষ ভারতে এই ১২ সংখ্যার আধার কার্ড প্রদান করে। এই কার্ড টি বিমা, পলিসি ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং অন্যান আরও অনেক পরিষেবার সাথে যুক্ত।

Advertisement

ব্যাংক এর অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে গ্যাসের সাবসিডি এবং ফোনের সিম কার্ড থেকে সরকারি সুবিধার লাভ নেওয়ার জন্য আধার নম্বর থাকা অনেক ক্ষেত্রেই বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে।(Aadhaar Card Update) এই কার্ড সরকারি উদ্যোগ এবং আর্থিক পরিষেবার জন্য ব্যেবহার করা হয়ে থাকে, এই কার্ডে একজন গ্রাহকের, নাম, লিঙ্গ, জন্মের তারিখ, ছবি এবং ঠিকানা যুক্ত থাকে।

ব্যাংক, ফাইন্যান্সিয়াল ওয়ার্ক, সাবসিডির জন্য আধার কার্ডের দরকার পরে। এই গুরুত্তপূর্ণ বিষয় গুলির জন্য এটি জানা প্রয়জন যে কি ভাবে আপনারা আধার কার্ড এ ছবি আপডেট করবেন বা ঠিকানা বদল করবেন।(Aadhaar Card Update) চলুন জানা যাক আপনি কি ভাবে আধার কার্ড এ ছবি আপডেট করবেন বা ঠিকানা বদল করবেন।

আধার কার্ড এ কিভাবে আপডেট করবেন ছবি?

Advertisement

আধার কার্ড এ ছবি আপডেট করার জন্য সবার প্রথমে আপনাকে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/ যেতে হবে।(Aadhaar Card Update) সেখানে আপনাকে Get AADHAAR অপশনে যেতে হবে, এই অফিসিয়াল ওয়েবসাইট এ যাওয়ার পর আপনাকে আধার এনরোলমেন্ট ফর্ম বা আধার কারেকশন ফর্ম ডাউনলোড করতে হবে, এর পর আপনাকে ফ্রম টি ভাল করে পুরন করতে হবে এবং আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়ে কর্মরত ব্যক্তির কাছে তা জমা দিতে হবে।(Aadhaar Card Update)

এই প্রক্রিয়া টি সম্পূর্ণ করার পর তারা আপনার থাকে ফিঙ্গারপ্রিন্ট, রেটিনা স্ক্যান এবং আপনার ছবি পুনরায় ক্যাপচার করবে।

আরও পরুনঃ বাড়িতে বসেই কিভাবে দিতে পারবেন জমির খাজনা..

কত টাকা লাগবে আধার কার্ড এ ছবি আপডেট করতে?

 এই প্রসেস টির জন্য আপনার কাছ থেকে ২৫ টাকা+GST নেওয়া হবে। এছাড়া যদি আপনি Aadhaar Card অন্য কোন তথ্য আপডেট করতে চান, তবে 50 টাকা করে চার্জ নেওয়া হবে,(Aadhaar Card Update) এই কাজ টি সম্পূর্ণ হয়ার পর আপনাকে একটি আপডেট রিকোয়েস্ট নম্বর (Update Request Number) সহ একটি অ্যাকনলেজমেন্ট স্লিপ দেওয়া হবে।

আপনার ছবি টি আপডেট হয়েছে কিনা সেটি জানার জন্য এই Request Number টি ব্যাবহার করতে হবে। এই সকল তথ্য আপডেট করার পর আপনি ঠিক ৯০ দিন পরে নতুন ছবি সহ নতুন আধার কার্ড পেয়ে যাবেন।(Aadhaar Card Update) পরবর্তী সময়ে আপনার কার্ডের আরও কিছু সমস্যা থাকে তাহলে আপনি আপনার ধারে কাছের যে কোন পোষ্টঅফিসে যোগাযোগ করতে পারেন।

আরও জানুন ২০ বছর ধরে বিদ্যুৎ বিল দেবে সরকার, কেন্দ্রের নতুন প্রকল্প, কিভাবে পাবেন এই সুবিধা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment