LPG Gas Biometric – রান্নার গ্যাস বায়োমেট্রিক আপডেটের শেষ তারিখ কবে? জানিয়ে দিলো কেন্দ্র।

৩১শে ডিসেম্বর ২০২৩ এর মধ্যে রান্নার গ্যাসের আধার সংযুক্তিকরণ (LPG Gas Biometric) করানোর কথা ছিল। নাহলে বন্ধ করে দেওয়া হবে রান্নার গ্যাসের সংযোগ, এই নিয়ে দুশ্চিন্তা সৃষ্টি হয়েছিল গোটা দেশজুড়ে এলপিজি গ্রাহকদের মধ্যে। দেশের অনেক জায়গায় শোনা যায়, মানুষজন এই বায়োমেট্রিক প্রক্রিয়া সম্পন্ন করতে শীতের মধ্যে ভোর থেকে লাইন দিচ্ছেন। কিন্তু তারপরও শেষ পর্যন্ত বায়োমেট্রিক হচ্ছে না তাদের।

Advertisement

LPG Gas Biometric Last Date Says Modi Government.

এই পরিস্থিতিতে তেল সংস্থা গুলো সেই প্রক্রিয়া আরও কিছুদিন চালানোর সিদ্ধান্ত নেয় এবং জানায় যে ভয় পাবার কোনো কারণ নেই, নির্দিষ্ট তারিখ পেরোনোর পরও এলপিজি পরিষেবা (LPG Service) অক্ষুন্ন থাকবে সবার ঘরে। কিন্তু সম্প্রতি আবারো এই প্রক্রিয়া নিয়ে ডেডলাইন জারি করেছে সরকার। এবার কতদিন চলবে বলা হল? আর সেই তারিখের মধ্যে LPG Gas Biometric না করালে কি হবে জেনে নিন।

Advertisement

LPG Gas Biometric

গত ১৮ অক্টোবর ২০২৩ তারিখে কেন্দ্রীয় সরকার মারফত একটি নির্দেশিকা দেওয়া হয়। যেখানে বলা হয়, সমস্ত এলপিজি গ্ৰাহকদের ৩১ ডিসেম্বরের মধ্যে বায়োমেট্রিক (LPG Gas Biometric) সম্পন্ন করতে হবে। যদিও এই কাজ না করলে গ্যাস কানেকশন (LPG Gas Connection) বন্ধ করে দেয়া হবে সে কথা বলা হয়নি। এবারে এই কাজ সম্পর্কে আমরা এখন আরও বিস্তারিত জেনে নিতে চলেছি।

LPG Gas Biometric করতে গিয়ে নাজেহাল?

যাই হোক, সকলে ভয় পেয়ে দ্রুত এই প্রক্রিয়া শুরু করে দেন। কিন্তু এই বায়োমেট্রিক করতে গিয়ে একাধিক সমস্যা পোহাতে হয় গ্ৰাহকদের। জানা যায়, অনেক জায়গায় ডিলারের অফিসে বায়োমেট্রিকের উপযুক্ত যন্ত্র বা চোখের আইরিশ স্ক্যানের উপযুক্ত যন্ত্র না থাকায় বায়োমেট্রিক (LPG Aadhaar Biometric) নেওয়া সম্ভব হচ্ছে না। আবার কোন জায়গায় বায়োমেট্রিকের যন্ত্র থাকলেও হাতের ছাপ পাওয়া যাচ্ছে না গ্রাহকদের।

ফলে নাজেহাল অবস্থার সম্মুখীন হতে হচ্ছে সকলকে। তবে এখানেই শেষ নয়, আরো জানা যাচ্ছে যে বেশ কিছু জায়গায় নাকি বায়োমেট্রিকের নামে টাকা নিয়ে নেওয়া হচ্ছে সাধারণ মানুষের থেকে। যেমন, সম্প্রতি পশ্চিম বর্ধমানের উখড়ায় এই LPG Gas Biometric প্রক্রিয়ার জন্য ৪০ টাকা করে নেওয়ার অভিযোগে বিক্ষোভ দেখান কিছু গ্রাহক। পুলিশ সংশ্লিষ্ট বণ্টনকারী ও তাঁর এক কর্মীকে আটক করে।

Advertisement

বণ্টনকারী দাবি করেন, একটি স্বয়ম্ভর গোষ্ঠীর মাধ্যমে অস্থায়ী শিবির করা হয়। সেই গোষ্ঠীর সদস্যেরা টাকা নিয়ে থাকতে পারেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, পরে গ্রাহকদের থেকে নেওয়া টাকা ফেরানোয় আটকদের ছেড়ে দেওয়া হয়। এই নিয়ে তেল প্রস্তুতকারক সংস্থা ইন্ডিয়ান অয়েল বলেছে, “গ্যাসের সঙ্গে নিজেদের আধার সংযুক্তিকরণ এর পুরো প্রক্রিয়াটি গ্রাহকরা করতে পারবেন বিনামূল্যে (Free LPG Gas Biometric).

কোন অসাধু লোক যদি এর বিনিময়ে টাকা চান তাহলে কেউই তা দেবেন না। সেই সঙ্গে কারো যদি কোন সমস্যা থেকে থাকে তবে 18002333555 এই টোল ফ্রি নম্বরে ফোন করে গ্রাহকেরা তাঁদের সেই অভিযোগ কিংবা সমস্যার কথা জানাতে পারবেন বলে জানানো হয়েছে সংস্থার তরফে৷ আর সকলে এই LPG Gas Biometric কাজ করার জন্য এখনো সময় পাবেন তাই কেউ কোন ধরণের ভুয়ো খবরে কান দেবেন না।

কত তারিখ পর্যন্ত চলবে বায়োমেট্রিক?

সর্বভারতীয় এল পি জি ডিস্ট্রিবিউটারস ফেডারেশনের সহ-সভাপতি বিজন বিহারী বিশ্বাস এই নিয়ে তখন জানান, বিভিন্ন তেল কোম্পানি গুলি ৩১ ডিসেম্বরের মধ্যে LPG Gas Biometric করতে বলেছে,তবে ডিস্ট্রিবিউটাররা মনে করছে এই তারিখ আরও বাড়ানো হবে। কেন্দ্রীয় মন্ত্রক থেকে এখনও কোনও রকম নোটিফিকেশন আসেনি। যেহেতু এত গ্রাহক, ফলে ৩১ ডিসেম্বরের মধ্যে সবার সংযুক্তিকরণ এক প্রকার অসম্ভব।

Income Tax Standard Deduction (ইনকাম ট্যাক্স ছাড়)

কেউ যদি এখনই না করেন, তবে আশঙ্কিত হওয়ার কোনও কারণ নেই, সঙ্গে সঙ্গে ভর্তুকি (LPG Gas Subsidy) বন্ধ হয়ে যাবে, এমনটাও নয়। গোটা বিষয় মূলত উজ্জ্বলা প্রকল্পের (PM Ujjwala Yojana) জন্যই বলবৎ। তবে যাঁরা ১৯ টাকা ৫৭ পয়সা ভর্তুকি পান তাঁদের ক্ষেত্রেও এটা করতে হবে। তবে এখনই বন্ধ হয়ে যাওয়ার মতো কোনও নির্দেশিকা আসেনি। এরপর কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একটি নতুন নির্দেশিকা দেওয়া হয় LPG Gas Biometric নিয়ে।

আসছে রান্নার গ্যাসের নতুন সিলিন্ডার। বায়োমেট্রিক আপডেট এর পর খরচ বেড়ে গেল।

যেখানে ৩১ ডিসেম্বর তারিখটি সংশোধন করে আরও বাড়ানো হয় সময়সীমা। কেন্দ্রর সেই ঘোষণা অনুযায়ী, বর্তমানে ৩১ মার্চ ২০২৪ পর্যন্ত এই LPG Gas Biometric প্রক্রিয়া জারি রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে অর্থাৎ যারা এখনো বায়োমেট্রিক করেননি তাদের কাছে সুযোগ আছে তা করে নেবার। তবে তাড়াতাড়ি করুন। কারণ এই তারিখ পেরিয়ে গেলে কি হবে সেবিষয়ে কিন্তু কিছু জানায়নি কেন্দ্র।
Written by Nabadip Saha.

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে মহিলারা পাবে 12 হাজার টাকা!

শেয়ার করুন: Sharing is Caring!

1 thought on “LPG Gas Biometric – রান্নার গ্যাস বায়োমেট্রিক আপডেটের শেষ তারিখ কবে? জানিয়ে দিলো কেন্দ্র।”

Leave a Comment