Advertisement
Aadhaar Card Cheak
Advertisement

Aadhaar Card Cheak – ৬ লক্ষ আধার বাতিল! আপনার আধার কার্ডটি চালু আছে তো?

প্রায় ৬ আধার ভুয়ো আধার কার্ড বাতিল (Aadhaar Card Cheak) করল কেন্দ্রীয় সরকারের ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া। এখন অনলাইনে নিজেরটি চেক করে দেখুন। আর যদি আপনারটিও বাতিল বা ইনভ্যালিড দেখায়, তবে কি করতে হবে শিখে নিন।

Advertisement

কেন্দ্রীয় সরকারের একটি অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল ভারতের সকল জনসাধারণের একটি বায়োমেট্রিক পরিচয়পত্র তথা আধার কার্ড। প্রথম দিকে মানুষের কাছে এই বিষয়টি গুরুত্ব না পেলেও আজ এই আধার কার্ড বিষয়টি হয়ে দাড়িয়েছে প্রধান বিষয়। কারণ, দৈনন্দিন যে কোনো কাজেই আধার (Aadhaar Card Cheak) এর প্রয়োজনীতা বেড়েছে।

তবে এবারে নকল আধার কার্ড নিয়েও নতুন করে সক্রিয় হলো কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রায় সাড়ে ছয় লক্ষ আধার কার্ড কে বাতিল (Aadhaar Card Cheak) বলে ঘোষণা করে দেওয়া হয়েছে। এই সমস্ত আধার কার্ড ছিল একেবারে নকল আধার কার্ড। এগুলো বিভিন্ন ভুয়ো এজেন্টরা তাদের নিজস্ব প্রযুক্তি দিয়ে তৈরী করে বাজারে ছেড়েছিল।

Advertisement

কেন্দ্রীয় সরকারের ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)- এই ছয় লক্ষ্য আধার কার্ডকে বাতিল বলে ঘোষণা করেছে। ভুয়ো আধার কার্ড সংক্রান্ত একটি প্রশ্নের জবাবে গত ২০ জুলাই সংসদের কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানিয়েছিলেন, বাতিল (Aadhaar Card Cheak) করে দেওয়া হয়েছে মোট ৫,৯৮,৯৯৯ টি ভুয়ো আধার কার্ড। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, জালিয়াতি রুখতে আধার কার্ডের সঙ্গে আরও বাড়তি সুরক্ষা যুক্ত করা হয়েছে।

সুরক্ষা পদ্ধতিগুলির মধ্যে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো মাস্কড আধার। এক্ষেত্রে আধার কার্ডে কিছু তথ্য প্রিন্ট না করে কার্ডটি সুরক্ষিত করা হয়। এছাড়াও ওয়েবসাইটে লগইন করে আধার কার্ডটি বায়োমেট্রিক লক (Aadhaar Card Deactivate) করে রাখতে পারেন।

EK24 News

এবার গ‍্যারান্টি ছাড়াই ব‍্যবসায় লোন দিচ্ছে সরকার, এক্ষুনি আবেদন করুন, এই সুযোগ আর পাবেন না।

বিগত কয়েক বছরে হামেশাই ভুয়া আধার কার্ড ব্যবহার করার অভিযোগ উঠে এসেছে ভারতে। নানা জায়গায় ব্যবহার করে বহুবার জালিয়াতির (Aadhaar Card Cheak) অভিযোগও উঠেছে। এবার বিষয়টি নিয়ে বেশ তৎপর হয়ে উঠেছে কেন্দ্রীয় সরকারের ইউআইডিএআই কর্তৃপক্ষ।

Advertisement

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, আধার কার্ডের যাতে জালিয়াতি না করা যায় সেই জন্য বাড়তি সুরক্ষা ব্যবস্থা যোগ করা হয়েছে। যারা নতুন নথিভুক্ত করছেন তাদের ক্ষেত্রে ‘ফেস’ প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এছাড়াও ফিঙ্গারপ্রিন্ট এবং বায়োমেট্রিক সমস্ত ধরনের ব্যবস্থা আরও সুরক্ষিত রাখা হয়েছে নতুন আধার কার্ডের ক্ষেত্রে।

নিজের কার্ড ঠিক আছে কিনা দেখতে https://uidai.gov.in/ ওয়েবসাইটে গিয়ে চেক করুন। আর যদি আপনার কার্ড ইনভ্যালিড দেখায় তবে নিকটস্থ আধার সেবা কেন্দ্রে যোগাযোগ করুন। নতুন সব আপডেট পেতে আমাদের সাথে প্রতিনিয়ত যুক্ত থাকুন আর আমাদের উৎসাহিত করুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

লটারি টিকিট কাটার গোপন সুত্র। এই পদ্ধতিগুলি করবে বাজিমাত।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement