Advertisement
6th Pay Commission pension hike
Advertisement

6th Pay Commission – মিটলো বেতন বৈষম্য! রাজ্য সরকারি কর্মীদের হাতে আসবে বাড়তি টাকা।

চারিদিকে সব রকম দ্রব্যের মূল্য উর্দ্ধগতি। অন্যদিকে কেন্দ্রের তুলনায় রাজ্যে বেতন বঞ্চনা (6th Pay Commission). ডিএ এর দেখা নেই। আর আদালত নির্দেশ দিলেও এখনও কোনও স্বদর্থক বার্তা নেই। এরই মধ্যে কিছুটা স্বস্তির নিশ্বাস পেলেন রাজ্যের অবসরপ্রাপ্ত সরকারি কর্মীরা। তার সাথে যারা খুব শীঘ্রই অবসর নেবেন, তারাও পাবেন এই সুবিধা।

Advertisement

গতকালের বিজ্ঞপ্তি অনুযায়ী, পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের সুখবর (6th Pay Commission) দিল অর্থ দফতর। নয়া ঘোষণার ফলে কত টাকা পেনশন পাবেন, আর কি কি সুবিধা পাবেন, তা দেখে নিন।

নিয়মানুযায়ী, অবসর গ্রহণের সময় মূল বেতন যা থাকে, তার ৫০ শতাংশ পেনশন হিসেবে পান রাজ্য সরকারি কর্মচারীরা। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ মেনে তাঁরা পেনশন পান। কিন্তু ২০১৬ সালের ১ জানুয়ারির আগে যে সকল রাজ্য সরকারি কর্মীরা অবসর নিয়েছেন, তাঁরা এতদিন সেই সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছিলেন। এবার থেকে তাঁরাও নিয়ম মেনে ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী পেনশন পাবেন। অর্থাৎ অবসর গ্রহণের সময় মূল বেতন যা ছিল, তার ৫০ শতাংশ পেনশন হিসেবে পাবেন।

Advertisement

তারা এতদিন পদ্ধতিগত ত্রুটির জন্য এতদিন ২০১৬ সালের ১ জানুয়ারির আগে অবসর নেওয়া কর্মীরা সেই সুবিধা পেতেন না। এবার সেই বৈষম্য দূর হওয়ায় অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মীদের হাতে বাড়তি টাকা আসবে। নবান্নের সেই সিদ্ধান্তের (6th Pay Commission) ফলে শিক্ষক এবং পুরসভা ও পঞ্চায়েতের অবসরপ্রাপ্ত কর্মীরাও পাবেন এই সুবিধা।

যারা এবার আয়কর রিটার্ন ফাইল করবে, তাদের বিনামূল্যে দেওয়া হবে এইসব সুবিধা।

নবান্ন সূত্রে খবর, সেই পদ্ধতিগত শুধরে নেওয়ার ফলে প্রায় তিন-চার লাখ অবসরপ্রাপ্ত সরকারি কর্মী লাভবান হবেন। স্বাভাবিক ভাবেই তারা তাদের পাওনা পেয়ে খুশি হবেন এবং নবান্নের এই সিদ্ধান্ত কার্যকরী (6th Pay Commission) করাকে সাধুবাদ জানাবেন। এদিকে ডিএ দেওয়ার নির্দেশ আদালত দিলেও রাজ্য সরকারের কোনও প্রতিক্রিয়া না থাকায় ক্ষোভে ফুঁসছেন রাজ্য সরকারী কর্মীরা।

EK24 News

এই রকম আরও নিত্যনতুন খবর (6th Pay Commission) পেতে আমাদের পেজটির সাথে থাকুন আর আমাদের নতুন নতুন আপডেট তুলে ধরতে উৎসাহিত করুন। ধন্যবাদ।
Written By Mukta Barai.

Advertisement

এই কাজ না করলে, আগষ্ট মাস থেকে রেশন সামগ্রী তুলতে পারবেন না, জলদি দেখুন।

Advertisement
Advertisement
6 thoughts on “6th Pay Commission – অবশেষে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের মিটলো বেতন বৈষম্য, অর্থদপ্তরের বিজ্ঞপ্তি দেখুন।”
  1. Are family pensioner of kolkata police will be benefited for hike pension against retired before 2016.

  2. I am a 77yrs old W-B govt employee and can’t visit hospital outdoor for not having any supporting person.
    May I visit local Dr’s chamber to a specialist doctor for my treatment and submit reimbursement of my treatment’ cost.

    1. No Sir, there is no such provision in WBHS. Provision for reimbursement is for certain deseases/tests for OPD treatment under WBHS only when taken from empanelled hospitals/ Government Hospitals. 60% of cost of OPD treatment may also be reimbursed when treatment is taken from a non enlisted private hospital with minimum number of beds mentioned in the relevant order.

  3. Advertisement
  4. We are West Bengal Transport Corporation (WBTC) Contractual Workers ( Karmabandhu ) by DCM. Vigilance Maintain Pvt.Ltd. We are Working at Lake Depot as Sweeper. From joint we get Same salary and never Increase but ₹50 decrease . So We want to know that at this time WB.govt. what about thinking about our salary?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement