Advertisement
Dearness Allowance West Bengal (পশ্চিমবঙ্গে ডিএ ঘোষণা)
Advertisement

পঞ্চায়েত নির্বাচনের কথা মাথায় রেখে নতুন করে ঘুটি সাজাচ্ছে রাজ্য সরকার। তার আগে রাজ্যের ভোট কর্মী তথা রাজ্য সরকারি কর্মীদের জন্য ডিএ (Dearness Allowance) সংক্রান্ত সুখবর আসতে পারে। এমনটাই জানা যাচ্ছে। অল্প পরিমাণে হলেও সরকারি কর্মীদের Dearness Allowance দেওয়ার জন্য তৎপর নবান্ন।

Advertisement

এর আগে সর্বশেষ ২০২১ সালের জানুয়ারি মাসে রাজ্য সরকারের তরফে সরকারি কর্মীদের ৩ শতাংশ হারে DA দেওয়া হয়েছিল। তবে সেখানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে DA এর ফারাক অনেকটাই। কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৩৪ শতাংশ Dearness Allowance এক ধাক্কায় বেড়ে ৩৮ শতাংশ হয়েছে। তবে কেন্দ্র এবং রাজ্যের সরকারি কর্মী এবং পেনশনভোগীদের এই ডি এর ফারাকটা অনেকটা বেশি হয়ে দাঁড়িয়েছে।

Dearness Allowance News in West Bengal

দীর্ঘদিন ধরেই রাজ্য সরকারি কর্মচারীরা বকেয়া DA মেটানোর জন্য দাবি জানিয়ে আসছেন। একদিকে আদালতে মামলা চলছে, অন্যদিকে রাস্তায় নেমে আন্দোলন করতেও দেখা গিয়েছে সরকারি কর্মীদের। কলকাতা হাইকোর্ট বকেয়া ডি এ মেটানোর জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিলেও পরবর্তীতে রাজ্য সরকার সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। বর্তমানে সরকারি কর্মীদের বকেয়া ডিএ মামলা সুপ্রিম কোর্টে রয়েছে। সেখান থেকে Dearness Allowance মামলার ফয়সালা হবে।

Advertisement

সুপ্রিম কোর্টেও এখনো পর্যন্ত বকেয়া ডিএ মামলার শুনানি হয়নি সেইভাবে। এরপরে জানুয়ারির তৃতীয় সপ্তাহের দিকে শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এর মধ্যে কিছুটা হলেও সুখবর রয়েছে সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের। রাজ্য সরকারের তরফে নতুন বছরের শুরুতে অল্প পরিমাণে Dearness Allowance দেওয়ার তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে।

সেক্ষেত্রে জানুয়ারি মাসে ৩ শতাংশ DA দেওয়া হতে পারে। কিন্তু এক্ষেত্রে আবার সরকারি কর্মীদের বক্তব্য, তাতে তো কোনো সমাধান হবে না। যেখানে বকেয়া প্রায় ৪২ হাজার কোটি টাকা রয়েছে, সেখানে মাত্র ৩ শতাংশ DA দিলে সমস্ত সমস্যার সমাধান কিভাবে সম্ভব? কেন্দ্রের সঙ্গে রাজ্যের ডি এর ফারাক দাঁড়িয়েছে ৩৫ শতাংশে।

EK24 News

জানুয়ারীর প্রথম সপ্তাহে শিক্ষকদের কি কি করতে হবে, লিস্ট দিলো শিক্ষা দপ্তর

২০১৬ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বকেয়া ডি এর টাকার অংক প্রায় ৪২ হাজার কোটি টাকা ছুঁয়ে গিয়েছে। রাজ্য সরকারের তরফে একাধিকবার এই বিশাল টাকার ভার রাজ্যের কোষাগার থেকে বহন করা সম্ভব নয় এই বক্তব্যও জানিয়ে দেওয়া হয়েছে। তবে এক ধাক্কায় বিরাট অংকের টাকা না দেওয়া সম্ভব হলেও আপাতত মনে করা হচ্ছে, নতুন বছরের শুরুতে সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা অল্প পরিমাণে হলেও Dearness Allowance এর কিছুটা অংশ পেতে চলেছেন।

Advertisement

অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল পশ্চিমবঙ্গের শিক্ষক বদলি প্রক্রিয়া।

এদিকে পশ্চিমবঙ্গের অন্যতম শিক্ষক সংগঠন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির স্বপন মণ্ডল এক ভিডিও বার্তায় সাংবাদিকদের জানিয়েছেন, বিভিন্ন সরকারী দপ্তরের আধিকারিকদের কাছ থেকে পাওয়া তথ্য অনুসারে এবছর জানুয়ারী থেকে ৩% থেকে ৬% DA ঘোষণা হতে পারে। যদিও অর্ডার না বেরনোর আগে পর্যন্ত ভরসা রাখতে রাজি নয় তারা। আপনাদের কি মনে হয়, এবার কি Dearness Allowance ঘোষণা হবে? নিচে কমেন্ট অবশ্যই করবেন।
Written by Rajib Ghosh.

জানুয়ারি থেকে বদলে যাচ্ছে LIC Policy এর নিয়ম, নতুন ও পুরোনো সমস্ত পলিসিতে এই নিয়ম চলবে।

Advertisement
Advertisement
One thought on “Dearness Allowance – নতুন বছরে পশ্চিমবঙ্গের কর্মীদের সারপ্রাইজ, আগাম ঘোষণা ছাড়াই ডিএ নিয়ে নবান্নের বড় খবর।”
  1. ৩% ডিএ ফিক্স ওটা আগের বার ও যা ছিল তাই আছে এবং থাকবে এমন রগ রগে আর্টিকেল না জেনে করবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement