Advertisement
6% ডিএ ঘোষণা (Dearness Allowance)
Advertisement

সরকারি কর্মীদের জন্য ‘দিওয়ালির উপহার’, ৬% হারে 6% ডিএ ঘোষণা (Dearness Allowance), অবশেষে বেতন বাড়াচ্ছে (Pay Commission Salary Hike) সরকার। আজ সোমবার সারা দেশ মেতে উঠবে দিওয়ালি উদযাপন করতে। আলোর উৎসবের আর মাত্র কয়েকটা ঘণ্টা বাকি। ঠিক এই রকম আনন্দের মুহুর্তে রাজ্য সরকারি কর্মচারীদের দীপাবলির ‘উপহার’ দিল পাঞ্জাবের আম আদমি পার্টির (আপ) সরকার।

Advertisement

কোন কোন রাজ্য ডিএ ঘোষণা করলোঃ

সরকারি ঘোষণায় জানানো হয়েছে, এক লাফে পাঞ্জাবে রাজ্য সরকারি কর্মচারীদের ছয় শতাংশ হারে দেওয়া হবে মহার্ঘ ভাতা বা (ডিএ বা Dearness Allowance). এছাড়াও ডিএ ঘোষণা করেছে উত্তর প্রদেশ সরকার, ঝাড়খন্ড, আসাম, ত্রিপুরা, কর্ণাটক ও গুজরাত।

গতকাল, অর্থাৎ রবিবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান জানান, রাজ্য সরকারি কর্মচারীদের দিওয়ালির ‘উপহার’ দিল পাঞ্জাব সরকার। তিনি বলেন, ‘রাজ্য সরকারি কর্মচারীদের ছয় শতাংশ মহার্ঘ ভাতা প্রদান করা হচ্ছে। আজ মন্ত্রিসভার বৈঠকে ডিএ ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সংক্রান্ত প্রস্তাব মন্ত্রিসভার অনুমোদন পেয়ে গিয়েছে। তার ফলে রাজ্য সরকারি কর্মচারীরা বর্ধিত মহার্ঘ ভাতা পাবেন।’

Advertisement

সাথে তাঁর সংযোজন, ‘আমি আশা করছি, পাঞ্জাবের যতজন সরকারি কর্মচারী আছেন, তাঁরা যে দফতরেই কাজ করুক না কেন বা যে পদেই কাজ করুক, তাঁরা রাজ্যের উন্নতির জন্য পরিশ্রম করে যাবেন। যাতে পাঞ্জাব আবারও সাফল্যের শিখরে পৌঁছে যায়। এই ডিএ ঘোষণা চলতি মাস থেকেই কার্যকর হবে।’

কেন্দ্রীয় সরকারের এই যোজনায় বৃদ্ধ বয়সে পেনশন মিলবে মাসিক 21000 টাকা।

কিন্তু কবে থেকে এই ৬% হারে বর্ধিত ডিএ দেওয়া হবে? ভগবন্ত মান জানিয়েছেন, ২০২২ সালের ১ অক্টোবর থেকে নতুন ডিএ এর হার কার্যকর হতে চলেছে। অর্থাৎ চলতি মাস থেকেই নয়া হারে ডিএ পাবেন পাঞ্জাবের রাজ্য সরকারি কর্মচারীরা। সপ্তম বেতন কমিশনের আওতায় এবার থেকে ২৮ শতাংশ হারে ডিএ দেওয়া হবে। এদিকে, চলতি মাস থেকেই কার্যকর হওয়ায় সরকারের তরফে ‘এরিয়ার’ বা বকেয়া মেটানোর কোনো ব্যাপার থাকছে না।

EK24 News

সরকারি কর্মীরা আর পাবেন না পেনশন ও গ্রাচুইটি, নতুন বিল প্রস্তাব, সরকারি চাকরি আর সুখের রইলো না।

প্রসঙ্গত, চলতি বছরের জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ ঘোষণায় চার শতাংশ বেতন বাড়ানো হয়েছে। তার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্তমানে ৩৮ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীরা অবশ্য এখনও বঞ্চিতদের দলেই। ডিএ বাড়ানো নিয়ে কলকাতা হাইকোর্টে রাজ্য সরকারের বিরুদ্ধে বর্তমানে একটি কেসও দাখিল করেছে এই রাজ্যের সরকারি কর্মীরা। তাঁদের দাবি, কেন্দ্রের অর্ধেক হারে ডিএ পান তাঁরা, তাই অনেকটাই কম বেতন পাচ্ছেন তাঁরা।
Written by Antara Banerjee.

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement