Indian Currency – 500 টাকার নোটে এই চিহ্ন থাকলে বাতিল!! RBI এর বড় ঘোষণা দেশবাসীর উদ্দেশ্যে।

ভারতীয় নোট বা Indian Currency এখন আমাদের রোজকার দিনের একটি ব্যবহারের জিনিস হয়ে উঠেছে। আমরা যতই ডিজিটাল পেমেন্ট (Digital Payment) করিনা কেন, এখনো আমাদের চারিপাশে এমন অনেক জায়গা আছে যেখানে ক্যাশ (Cash) টাকা ছাড়া আমরা কোনকিছুই কেনাকাটি করতে পারব না। আর ২০০০ টাকার (2000 Rupees Note) নোট ফিরিয়ে নেওয়ার পর ৫০০ টাকার নোট (500 Rupees Note) হল বর্তমানে সবচেয়ে বেশি পরিমানের ভারতীয় মুদ্রা (Indian Currency).

Advertisement

Indian Currency Star Series 500 Rupees Note.

অনেক সময় আমাদের কাছে ৫০০ টাকার নোট স্টার চিহ্ন দেওয়া এসে যায়। এই নোট গুলিকে নিয়ে সমাজ মাধ্যমে এক আলোড়নের সৃষ্টি হয়েছে। অনেকেই বলছে নাকি স্টার চিহ্ন দেওয়া ৫০০ টাকার নোট (Indian Currency) আসল নয় এটি নকল টাকা। আজকে এই বিষয়ে এই প্রতিবেদনের মাধ্যমে বিস্তারিতভাবে আলোচনা করা হবে। বর্তমান কালে আচারে সব থেকে যে বড় নোটটি চলছে সেটি হল ৫০০ টাকার নোট। এই নোটের বহু জাল প্রতারককারীরা তৈরি করে ফেলেছে।

Advertisement

সম্প্রতি সোশ্যাল মিডিয়ার বাজারে একটি খবর ভাইরাল হতে বেশি সময় লাগে না‌। তাই ৫০০ টাকার চিহ্ন দেওয়া নোট নিয়ে এক জল্পনা সৃষ্টি হয়েছে আজকে সোশ্যাল মিডিয়াতে। মিডিয়াবাসীদের মনের ধারণা যে ৫০০ টাকার নোটে (Indian Currency) যদি স্টার চিহ্ন থাকে তবে সেই নোটটি বৈধ নাও হতে পারে। ওই ধরনের নোট নাকি অবৈধ। এবার সাধারণ মানুষের এই মতকে ভুল প্রমাণ করে দিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI).

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) তরফ থেকে জানানো হয়েছে যে স্টার চিহ্ন দেওয়া ৫০০ টাকার নোট গুলি জাল নয় এগুলি অন্যান্য ৫০০ টাকার নোটের (Indian Currency) মতই বৈধ নোট। এই প্রসঙ্গে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া এর জেনারেল ম্যানেজার যোগেশ দয়াল জানিয়েছেন, স্টার চিহ্নিত দেওয়া নোট গুলি নিয়ে একাংশ মানুষের মধ্যে সৃষ্টি হওয়া জল্পনা নিয়ে সমাজ মাধ্যমে (Social Media) নানা রকম মন্তব্যের সৃষ্টি হয়েছে।

এই বিষয়টি রিজার্ভ ব্যাংকের নজরে এসেছে। এই জল্পনার অবসান করানোর জন্য গত জুলাই মাসে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) তরফ থেকে একটি নোটিশ (RBI Notice On Indian Currency) জারি করা হয়েছিল। সোজা কথায় আমাদের দেশে সকল প্রকার চিহ্ন সহ ৫০০ টাকার নোট স্বীকৃত। রিজার্ভ ব্যাংকের তরফ থেকে ৫০০ টাকার নোট চেনার জন্য কিছু নিয়ম এর কথা বলা হয়েছে সে গুলি হল।

Advertisement

500 টাকার আসল নোট কিভাবে চিনবেন

Swarnima Scheme (স্বর্ণিমা প্রকল্প)
  • ৫০০ টাকার আসল নোটের (Indian Currency) মধ্যে মহাত্মা গান্ধীর ছবির পাশে দেবনাগরী হরফে ৫০০ কথাটি লেখা থাকবে।
  • আসল ৫০০ টাকার নোটটিকে কাত করে ধরলে রঙিন সিকিউরিটি থ্রেডটি সবুজ থেকে নীল রঙে পরিবর্তীত হয়।
  • ৩) আবার আসল ৫০০ টাকার নোটের ডানপাশে অশোক স্তম্ভের চিহ্ন দেখতে পাওয়া যায়।

বাজারে ছেয়ে গেছে 500 টাকার জাল নোট। আসল নকল ধরাই মুশকিল। আসল নোটের বৈশিষ্ট্য দেখুন।

এই নিয়মের কথা মাথায় রাখবেন ৫০০ টাকার নোট নেওয়ার সময়। এই নিয়ম গুলি যদি নোটের মধ্যে বিদ্যমান থাকে তাহলে জানবেন নোটটি আসল নোট এক্ষেত্রে যদি নোটের মধ্যে স্টার চিহ্ন থাকে তাতেও কোনো অসুবিধা নেই। আর আমরা সকলে একজন জাগরূক দেশবাসী হওয়ার জন্য আমাদের সকলকে Indian Currency বা ৫০০ টাকার নোট সম্পর্কে জেনে রাখা ও অন্যদেরকে জানিয়ে রাখাটা খুবই জরুরি।
Written by Nupur Chattopadhyay.

নতুন বছরে পোস্ট অফিস সেভিংস একাউন্ট খুললেই দিচ্ছে

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment