Advertisement
5 Unique Business Indeas (৫টি ব্যবসার আইডিয়া)
Advertisement

আপনি যদি প্রতিষ্ঠিত হবের জন্য ব্যবসা করার কথা ভেবে থাকেন তবে, এই ৫ টি দুর্দান্ত ব্যবসা বা Unique Business Ideas কাজে লাগিয়ে কম বিনিয়োগে সহজেই নিজের পায়ে দাড়াতে পারবেন। আর সবচেয়ে আশার কথা হলো বাজারে এই পন্যের চাহিদা যেমন বেশি, তেমনি প্রতিযোগিতা ও কম। এক নজরে দেখে নিন, এই ব্যবস গুলো কিভাবে শুরু করবেন, আয় রোজগার কেমন।

Advertisement

দিন দিন বাড়ছে কাজের অভাব। দেশের ভিতরে কর্মসংস্থানের ক্ষেত্র ধীরে ধীরে সংকুচিত হয়ে যাচ্ছে। পাশাপাশি একেবারে তাল মিলিয়ে বাড়ছে জিনিসপত্রের দাম। সরকারি চাকরি তো দূরের কথা, বেসরকারি ক্ষেত্রেও কোনো কাজ মিলছে না। সাম্প্রতিক একাধিক সমীক্ষার রিপোর্ট থেকে জানা যাচ্ছে, দেশজুড়ে বেকারত্ব (Unemployment) দিন দিন বেড়ে যাচ্ছে। যেটা এই মুহূর্তে দেশের সামনে সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা। আর এখান থেকেই শুরু হয় স্বনির্ভর (Self Employed) হওয়ার চিন্তা।

স্বনির্ভর হওয়া মানেই কোনো একটি ছোটখাটো ব্যবসা (Small Business) শুরু করা। এবার ভাবলেই তো আর হবে না, কোন ব্যবসা করবেন (Unique Business Ideas), কত টাকা পুঁজি লাগবে, বাজারে তার চাহিদা কেমন, আদৌ বাজার ধরে লাভ করা যাবে কিনা, কিভাবে শুরু করতে হবে, এরকম একাধিক চিন্তায় ইচ্ছা থাকলেও ব্যবসায় এগোনোর পথ যেন খোলে না। ইচ্ছা থাকলেও উপায় হয় না। তবে যারা এরকম পরিস্থিতিতে রয়েছেন, তাদের জন্যই এখানে আলোচনা করা হবে।

Advertisement

এমন একটি ব্যবসার কথা জানানো হবে, যা দিন দিন বৃদ্ধি হবে অর্থাৎ চাহিদা বাড়তেই থাকবে। বর্তমানে ই-কমার্স প্লাটফর্মের (E-COMMERCE Platform) ব্যবসার কথা শুনেছেন অনেকেই। Flipkart, Amazon এই ধরনের সংস্থার নাম শোনেননি, এরকম মানুষ প্রায় নেই বললেই চলে। না, এই ব্যবসা করার কোনো কথা বলা হবে না। উদাহরণ দেওয়া হল এই কারণে, এই মুহূর্তে আপনি যখনই কোনো জিনিস কিনতে যাচ্ছেন, সেটা আপনার অফলাইন বা অনলাইন যে পদ্ধতি হোক, E-COMMERCE এর মাধ্যমেই হোক বা কোনো দোকানে গিয়ে আপনি জিনিসটি কিনুন, সবথেকে প্রথমেই ক্রেতাকে আকর্ষণ করে একটি সুন্দর প্যাকেজিং (packaging Unique Business Ideas) অর্থাৎ একটি সাধারণ মানের দ্রব্যও যদি দুর্দান্ত ফ্যাশনেবল প্যাকেজিং করে ক্রেতার সামনে তুলে ধরা হয়, তাহলে তার আকর্ষণ ক্রেতার কাছে অনেকটাই বেড়ে যায়।

এই মুহূর্তে শুধু ই-কমার্সের কথা বাদ দিন, মুদিখানার জিনিস থেকে শুরু করে ফল, মাংস, মাছ, শাকসবজি, এছাড়া স্টেশনারি আইটেম থেকে শুরু করে গিফট আইটেম, শাড়ি, জামা কাপড় সমস্ত ক্ষেত্রেই একটা ভালো প্যাকেজিং প্রয়োজন। হ্যাঁ, প্যাকেজিং ব্যবসার (Packaging Business) কথাই বলা হচ্ছে।
এবার প্যাকেজিং হয় বিভিন্ন ধরনের। বিভিন্ন জিনিসের জন্য আলাদা আলাদা প্যাকেজিং করতে হয়। প্রথমে জেনে নেওয়া যাক, কি কি ধরনের প্যাকেজিং ব্যবস্থা রয়েছে।

EK24 News

Packaging Unique Business Ideas: প্যাকেজিং ব্যবসা

১. অ্যালুমিনিয়াম ফয়েলঃ
প্যাকেজিং এর ক্ষেত্রে এই অ্যালুমিনিয়াম ফয়েলে সাধারণত মাংস, মাছ, চা, কফি, ওয়াইন, তেল, দুধের বোতল, ফার্মাসিউটিক্যাল ট্যাবলেট ইত্যাদি প‍্যাক করার জন্য ব্যবহৃত হয়। অ্যালুমিনিয়াম ফয়েল যথেষ্ট গুরুত্বপূর্ণ সামগ্রী প্যাকেজিং ব্যবসায়। অ্যালুমিনিয়াম ফয়েল তৈরি এবং উৎপাদনের ব্যবসা আপনি করলে যথেষ্ট লাভ হতে পারে।

Advertisement

২. ঢেউতোলা বাক্সঃ
প্যাকেজিংয়ের জন্য এই ধরনের বাক্সগুলি দেখতে অবিকল পিচবোর্ডের বাক্সের মত হয়। অনেকটা হালকা ওজনের ঢেউতোলা বাক্সগুলি সাধারণত বাল্কপূর্ণ প্যাকেজিংয়ের জন্যই ব্যবহৃত হয়। তবে কাগজের স্তর দিয়ে তৈরি এবং খুব টেকসই হয় এই ঢেউতোলা বাক্সগুলি। এগুলি জিগজ্যাগ বোর্ডের কাগজ দিয়ে তৈরি করা হয়।

লক্ষ্মীর ভান্ডার নিয়ে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর, এবার সবার আশা পুরন হলো।

৩. কার্ডবোর্ডের বাক্সঃ
সাধারণত শাড়ি, জামা কাপড়ের মত পোশাক, ইলেকট্রনিক্স জিনিস, গ‍্যাজেট, কাচের জিনিসপত্র, বিভিন্ন গিফট আইটেম ইত্যাদি স্টোরেজ এবং প্যাকিং এর জন্য এই ধরনের কার্ডবোর্ডের বাক্সগুলি ব্যবহার করা হয়। ছোট বড় বিভিন্ন আকারের জিনিস প্যাকেজিং এর ক্ষেত্রে এই কার্ডবোর্ডের ব্যবসা ব্যবহৃত হয়। সেক্ষেত্রে এই ব্যবসা লাভজনক হতে পারে।

৪. পাটের ব্যাগঃ
বর্তমানে প্লাস্টিকের ব‍্যাগ খুব বেশি বেড়ে যাওয়ার ফলে পরিবেশ দূষণ অত্যধিক পরিমাণে হচ্ছে। বারবার সরকারের তরফেও প্লাস্টিকের ব্যাগ ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। আর এর ফলে পরিবেশ তার নিজস্ব ভারসাম্য হারাচ্ছে। সেই কারণে পাটের ব্যাগ ব্যবহার করা যথেষ্টই পরিবেশের পক্ষে ভালো। অতীতে মানুষ এই পাটের তৈরি ব্যাগ ব্যবহার করত। এখন বিভিন্ন ধরনের খাদ্যশস্য, বীজ প্যাকিংয়ের জন্য এই পাটের ব্যাগ ব্যবহার করা হয়। যদি এই প্যাকেজিং ব্যবসা করতে পারেন সেটা যথেষ্ট লাভ হতে পারে।

Advertisement

৫. এগ ট্রেঃ
দোকানে ডিম কিনতে গেলেই দেখেন একটি ট্রের মধ্যে থেকে ডিম বের করে আপনাকে দেওয়া হয়। ডিম যে ট্রেতে রাখা হয় সেই এগ ট্রে ছাড়া ডিম রাখা কখনোই সম্ভব নয়। ফলে প্যাকেজিংয়ের ব্যবসার ক্ষেত্রে এই ডিমের ট্রের বিরাট একটা চাহিদা রয়েছে বাজারে। ফলে এই এগ ট্রের ব্যবসা করলে আপনি খুব সহজেই অনেকটা লাভ করতে পারবেন।

হাতখরচের টাকা দিয়ে এই ব্যবসা শুরু করুন, খদ্দেরের লাইন পড়ে যাবে, লাভ 40%.

এই ব্যবসায় কিভাবে সফল হবেন?
এবার প্যাকেজিংয়ের ব্যবসায় (Packaging Unique Business Ideas) প্রথমেই মনে রাখতে হবে, দৃষ্টিনন্দন আকর্ষণীয় প্যাকেজিং করতে হবে। তার কারণ ক্রেতা প্যাকেজিংয়ের উপরেই নজর দেন। সুন্দর একটি প্যাকেজিংয়ের ভিতরে যদি সাদামাটা কোনো একটি দ্রব্য থাকে তাহলেও কিন্তু কাস্টমার পেতে অসুবিধা হবে না। ফলে সুন্দর ডিজাইন করে আপনাকে এরকম ধরনের প্যাকেজিং এর ব্যবসা (Packaging Unique Business Ideas) শুরু করতে হবে।

Advertisement

তবে খরচের বিষয়টি মাথায় রাখতে হবে। যদি ছোট এবং স্মার্ট প্যাকেজিং করেন তাহলে প্যাকেজিং ব্যবসার ক্ষেত্রে খরচ অনেকটাই বাঁচতে পারে। হালকা প্যাকেজিং অপ্রয়োজনীয় বিভিন্ন ধরনের খরচ কমিয়ে দেয়। ফলে প্যাকেজিং এর খরচ যদি কমাতে চান তাহলে প্যাকেজিংয়ের ভলিউমেট্রিক ওজনেরও যত্ন নিন। এই কৌশল নিলে প্যাকেজিংয়ের ব্যবসা অল্প পুঁজিতেই শুরু করে দিতে পারবেন।

পাল্লা দিয়ে মোবাইল রিচার্জের দাম কমালো, জিও, এয়ারটেল, VI. দেখুন কে বেশি সস্তায় দিচ্ছে।

যদি প্যাকেজিং ব্যবসার ক্ষেত্রে আপনি স্টার্টআপ (Startup) হন, তাহলে আপনার পণ্য এবং ব্র্যান্ড সম্পর্কে তথ্য সমস্ত জায়গায় জানাতে হবে। যাতে আগামী দিনে গ্রাহকেরা আপনার ব্র্যান্ড এবং পন্যকে চিনতে পারেন। সেই কারণে প্যাকেজিং এর নীতি এবং লোগো একটি দুর্দান্ত ফ্যাশনেবল (Unique Business Ideas) করতে হবে। আর প্যাকেজিংয়ের ব্যবসায় বাজারের নিত্যনতুন ট্রেন্ড Trend সম্পর্কে সচেতন থাকতে হবে। বিভিন্ন ধরনের খোঁজ খবর রাখতে হবে। মূল কথা, প্যাকেজিং এর ওপরে বহু ক্ষেত্রে নির্দিষ্ট দ্রব্য বিক্রির অনেকটাই নির্ভর করে থাকে।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
One thought on “Unique Business Ideas – কম খরচে শুরু করুন এই ব‍্যবসা, দিনদিন বাড়ছে চাহিদা, দুর্দান্ত লাভ, নিজের পায়ে দাড়ানোর সুযোগ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement