RBI Rules না মানায় আরও 5 টি ব্যাংকে জরিমানা, আইন না মানলে লাইসেন্স বাতিল, আপনার একাউন্ট নেই তো?

এই পাঁচটি ব্যাংক RBI Rules না মানায় জরিমানা রিজার্ভ ব্যাঙ্কের। দেখে নিন তালিকা।
ভারতবর্ষে ব্যাঙ্কিং ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। RBI Rules নিয়ম লঙ্ঘন হোক বা ঋণের অঙ্কে সুদের হার বেশি নেওয়া, সমস্ত ক্ষেত্রে ভারতীয় ব্যাঙ্কগুলিকে সুষ্ঠভাবে পরিচালনা করে আরবিআই। নতুন বছরে RBI Rules নিয়ম লঙ্ঘন করার দরুন পাঁচটি ব্যাংক কে জরিমানা করেছে Reserve Bank of India. আসুন দেখে নিই সম্পূর্ণ তালিকা।

Advertisement

যে পাঁচটি কো-অপারেটিভ ব্যাঙ্ক, রিজার্ভ ব্যাংকের দ্বারা আর্থিক জরিমানার শিকার হয়েছে সেগুলি হল অন্ধ্রপ্রদেশের কুর্নুলের শ্রী মহাযোগী লক্ষ্মম্মা কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড, তামিলনাড়ুর সালেম জেলার আত্তুর টাউন কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড, মহারাষ্ট্রের গোন্দিয়া জেলা কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিমিটেড, মহারাষ্ট্রের শিরপুর পিপলস কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড এবং মহারাষ্ট্রের নাগপুরের তিরুপতি আরবান কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড।

Advertisement

মাত্র একবার টাকা জমিয়ে মাসে 20000 টাকা সারাজীবন পেনশন পান।

RBI এর পক্ষ থেকে জানানো হয়েছে যে, এই পাঁচটি কো-অপারেটিভ ব্যাঙ্কের উপর আরোপিত জরিমানার অর্থের পরিমাণ ৫০ হাজার টাকা থেকে ৩ লক্ষ টাকার মধ্যে রয়েছে।
তবে এই আর্থিক জরিমানা শুধুমাত্র কিছু RBI Rules নিয়ম লঙ্ঘনের জন্য করা হয়েছে। তাই এই পাঁচটি কো-অপারেটিভ ব্যাঙ্কগুলির গ্রাহকদের লেনদেন কিংবা চুক্তির সাথে এই জরিমানার কোনো সম্পর্ক নেই। অর্থাৎ এই ব্যাঙ্কগুলির গ্রাহকরা নিশ্চিন্তে থাকতে পারেন। গ্রাহকদের কোনো অতিরিক্ত অর্থ দিতে হবে না।

RBI Rules কি বলছে?

আরবিআই জানিয়েছে এই ব্যাঙ্কগুলি মূলত ইউসিবি, ব্যাঙ্কিং রেগুলেশন আইন, ১৯৪৯ (আইন)-এর বিধান, এবং KYC সংক্রান্ত সংক্রান্ত নিয়মের লঙ্ঘন করেছে।

আরও পড়ুন, এই বছর বাদ গেছে অনেক নাম, ভোটার লিস্টে আপনার নাম আছে তো? দেখে নিন।

কোনও ব্যাংকের লাইসেন্স বাতিল হলে কি হবে?
ব্যাংকিং নিয়ম না মানলে রিজার্ভ ব্যাংক সেই ব্যাংকের লাইসেন্স বাতিল করতে পারে। কোনও ব্যাংক দেউলিয়া হলে, সেক্ষেত্রে গ্রাহক তার একাউন্টের ৫ লাখ টাকা পর্যন্ত ক্লেইম করতে পারেন কারো দুই ব্যাংকে ৫ লাখের বেশি থাকলেও সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্তই তুলতে পারবেন।
Written by Antara Banerjee

Advertisement

কম খরচে শুরু করুন এই ব‍্যবসা, দিনদিন বাড়ছে চাহিদা, দুর্দান্ত লাভ

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment