DA Hike – এক ধাক্কায় 4% DA বাড়লো সরকারী কর্মীদের, কবে একাউন্টে ঢুকবে, জেনে নিন।

DA Hike for Government Employees:

বকেয়া ডিএ (DA Hike) নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা, ৪ শতাংশ বাড়তে পারে মহার্ঘ ভাতা, কবে থেকে চালু হচ্ছে। সালারি একাউন্টে কবে ঢুকবে, জেনে নিন।

Advertisement

অবশেষে Dearness Allowance বৃদ্ধির খবর পাওয়া যাচ্ছে। ৪ শতাংশ DA Hike বাড়ানো হতে পারে। এখনো পর্যন্ত যা খবর, তাতে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা ৩৮ শতাংশ হারে DA এবং DR পেয়ে থাকেন। এবার ৪ শতাংশ DA বাড়লে সেই DA Hike এর হার ৪২ শতাংশে পৌঁছে যাবে। ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হলে ২০২৩ সালের ১ জানুয়ারি থেকেই তা কার্যকর করা হবে।

Advertisement

বর্তমানে ১ কোটির বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা Central Govt.Employees এই হারেই মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। সংবাদ সংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী জানা যাচ্ছে, অল ইন্ডিয়া রেলওয়েমেন ফেডারেশনের (All India Railwaymen Federation) সাধারণ সম্পাদক জানিয়েছেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রক সরকারের কোষাগারের পরিস্থিতি অনুযায়ী DA বৃদ্ধির প্রস্তাব তৈরি করছে।

তারপরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার কাছে সেই প্রস্তাব পেশ করা হবে। সেখানে অনুমোদন পেলে তবেই সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের ডিএ বৃদ্ধি হবে।
আরো জানা যাচ্ছে, অল ইন্ডিয়া রেলওয়েমেন ফেডারেশনের সাধারণ সম্পাদকের কথা অনুযায়ী, কনজিউমার প্রাইস ইনডেক্স ফর ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স (Consumer Price Index for Industrial Workers) ২০২৩ সালের ৩১শে জানুয়ারি প্রকাশ করা হয়েছে।

স্কুল শিক্ষক ও চাকরিজীবীদের কাজের পাশাপাশি দুর্দান্ত সাইড বিজনেসের কয়েকটি সুযোগ।

এটা ২০২২ সালের ডিসেম্বর মাসের পরিসংখ্যান। সেই পরিসংখ্যান অনুযায়ী ৪.২৩ শতাংশ ডিয়ারলেস অ্যালাউন্স বাড়ানোর কথা রয়েছে। সেখানে সম্ভবত ৪ শতাংশ ডিএ বাড়িয়ে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের ৪২ শতাংশ করা হবে।
কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের অধীনে শ্রম ব্যুরো প্রতি মাসে কনজিউমার প্রাইস ইনডেক্স ফর ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স CPI-IW প্রকাশ করে থাকে।

Advertisement

Private Employee দেরও বেতন বৃদ্ধি হতে চলেছে, জানতে ক্লিক করুন।

আর এই CPI-IW- এর উপর ভিত্তি করেই কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশন ভোগীদের জন্য DA নির্ধারণ করা হয়ে থাকে।
বছরের ২ বার কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য DA নির্ধারণ করে থাকে কেন্দ্রীয় সরকার। এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৩৮% DA পেয়ে থাকেন। সেখানে বর্তমানে কেন্দ্র ৪ শতাংশ ডিএ বাড়ালে সেই পরিমাণ গিয়ে দাঁড়াবে ৪২ শতাংশে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment