DA Announcement – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের 4% DA ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কত টাকা বাড়ছে বেতন?

পশ্চিমবঙ্গে বকেয়া DA নিয়ে আন্দোলন ও মামলার মাঝেই রাজ্য সরকারের বড় ঘোষণা (DA Announcement). আগামী ১ লা জানুয়ারী থেকেই আরও ৪% হারে DA (Dearness Allowance) পেতে চলেছেন রাজ্য সরকারী কর্মী ও রাজ্য সরকারের পোষিত একাধিক সংস্থার কর্মী ও শিক্ষক শিক্ষিকারা। আগের ৬% ও আরও ৪% বৃদ্ধির পর নতুন বছর থেকে মোট DA এর পরিমান হলো ১০%. নতুন বছরের প্রাক্কালে মহার্ঘভাতা বৃদ্ধির এই খবর (DA Announcement) স্বস্তি দেবে রাজ্য সরকারী কর্মীদের।

Advertisement

DA Announcement in West Bengal

বিগত কয়ক বছর ধরে ছলছে DA মামলা ও আন্দোলন। আর গত বছরে তা আরও চরম পর্যায়ে এসেছে। রাজ্য সরকার আগেও জানিয়েছিলো ডিএ দেওয়ার মতো আর্থিক পরিস্থিতি রাজ্যের নেই। তাহলে সমস্ত প্রকল্প বন্ধ করতে হবে। তবে রাজ্য সরকার কর্মীদের প্রতি সহানুভূতিশীল, সুযোগ পেলেই DA ঘোষণা হবে। আর সেই কথা রেখে এবার DA ঘোষণা (DA Announcement) রাজ্যের মুখ্যমন্ত্রীর।

Advertisement

মুখ্যমন্ত্রীর ডিএ ঘোষণা

কিছুক্ষণ আগেই মুখ্যমন্ত্রী Mamata Banerjee জানান, আগামী ১ লা জানুয়ারী থেকে রাজ্য সরকারী কর্মী ও শিক্ষক শিক্ষিকাদের আরও ৪% DA দেওয়া হবে। একই সঙ্গে DA বাড়ছে অশিক্ষক কর্মী ও পেনশনার দের। তিনি একই সঙ্গে এও জানান, ডিএ দেওয়া বাধ্যতামূলক নয়, এটা একটা বিকল্প। আমাদের সরকারী কর্মীরা প্রচুর পরিশ্রম করছে, তাই আমরা দিচ্ছি। আর এটা দিতে আমাদের ২ হাজার ৪০০ কোটি টাকা খরচ হবে। এর ফলে উপকৃত হবেন প্রায় ১৪ লাখ কর্মী ও ৫ লাখ পেনশন গ্রাহক।

প্রসঙ্গত DA নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের অভিযোগ আজকের নয়। বকেয়া DA এর দাবীতে ২০১৬ সালে মামলা হয়। এতে কোলকাতা হাইকোর্ট রায় দেয় DA কর্মীদের অধিকার। কিন্তু আজ মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন এটা অপশনাল। আর এছাড়াও রাজ্যের কর্মীদের দাবী কেন্দ্রে হারে DA দিতে হবে, যা এখনও প্রায় ৩৬% বাকি।

সার্ভিস রুল তথা Employee Service Rules and Conusmer Rights Act (ক্রেতা সুরক্ষা আইন, উপভোক্তা অধিকার আইন, গ্রাহক অধিকার আইন, ক্রেতা সুরক্ষা)

কত টাকা বাড়ছে বেতন?

এদিকে আন্দোলন বা মামলা যাই হোক। তার মধ্যে রাজ্যের কর্মীদের এই ৪% DA Announcement অনেকটাই স্বস্তি দেবে। আর এর ফলে যেসমস্ত কর্মীর ৩০০০০ টাকা বেসিক তার প্রায় ১২০০ টাকা বেতন বাড়বে। অর্থাৎ বেসিক থেকে ০.০৪ গুন দিলেই বর্ধিত বেতন পেয়ে যাবেন। আপডেট আসছে।
EK24 News ফলো করুন।

Advertisement

আরও পড়ুন, বকেয়া ডিএ বৃদ্ধি পেলো 4% পর্যন্ত। কতো হাজার বেতন বাড়বে?

শেয়ার করুন: Sharing is Caring!

1 thought on “DA Announcement – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের 4% DA ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কত টাকা বাড়ছে বেতন?”

  1. ইআমার নাম সাফিকা খাতুন আমার বাড়ি আনন্দপুর আমার বাড়ি নাই তাই আমি মতামত দিদির এই রকম সাহায্য চাই আর আমার অনেক দেনো তাই আমি কিছু টাকা দিলে ভাল হতো মতামত দিদি আমার 3টা বাচ্চাদের জন্য দুঃখিত ও মতামত দিদি দিলে ভাল হতো মতামত দিদি আমাকেই যদি দিতেই চান তাহলে এই আমার নাম্বার 8597447195

    Reply

Leave a Comment