Advertisement
3% DA Announcement in West Bengal
Advertisement

DA Announcement – পশ্চিমবঙ্গে মহার্ঘভাতা ঘোষণা।

বহুদিন পর পশ্চিমবঙ্গে ডিএ নিয়ে সুখবর (DA Announcement) শোনালো রাজ্য সরকার। আর গতকাল বিকালে সরকারী বিজ্ঞপ্তি প্রকাশ করে ৩% ডিএ ঘোষণা করেছে। শুধু তাই নয় পহেলা জানুয়ারী ২০২১ থেকে এই নতুন ডিএ কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে। কাদের জন্য এই ঘোষণা, কিভাবে পাবেন, সমস্ত নিয়ে রইলো বিস্তারিত বিবরণ।

Advertisement

প্রসঙ্গত মহার্ঘভাতা নিয়ে বার বার সরকারী কর্মী ও রাজনৈতিক বিরোধী দলের কোপের মুখে পড়তে হয়েছে রাজ্যকে। শুধু তাই নয়, কর্মীদের ন্যায্য ডিএ না দেওয়ার অভিযোগে আদালত ও স্যাট ও বার বার ডিএ দেওয়ার নির্দেশ (DA Announcement) দিয়েছে। এছাড়া বর্তমানে একাধিক মামলা স্যাট (SAT) ও কোলকাতা হাইকোর্টে (Calcutta High Court) বিচারাধীন।

আর এরই মধ্যে পশ্চিমবঙ্গে ডিএ ঘোষণা (DA Announcement). তবে এই ডিএ সমস্ত রাজ্য সরকারী কর্মীদের জন্য নয়। পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি অনুসারে, এই ডিএ পাবেন সমস্ত সরকারী, সরকার পোষিত ও সরকার অনুমোদিত এবং স্বায়ত্যশাসিত প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষা কর্মীদের যারা কলেজ ও উচ্চ শিক্ষা দপ্তরে কর্মরত (Non-Govt. Educational Institutions এবং অন্যান্য Govt. Aided/ Sponsored Organizations).

Advertisement

উচ্চ শিক্ষা দপ্তরের নির্দেশ (DA Announcement) অনুযায়ী এই বর্ধিত মহার্ঘ্য ভাতা বেসিক পে এর 3% হারে গত ২০২১ এর জানুয়ারি থেকে চালু হচ্ছে যার ফলে এক ধাক্কায় বেতন বাড়তে চলেছে অনেকটাই। তবে ২০২১ থেকে কোনও বকেয়া পাবেন কিনা তা স্পষ্ট নয়।

বন্ধন ব্যাংক বা যেকোনো ব্যাংকে লোন আছে? সুখবর, কিস্তির জন্য জোরাজুরি করা যাবে না।

এছাড়াও উচ্চশিক্ষা দপ্তরের যেসমস্ত কর্মীরা দৈনিক মজুরী বা ভাতার ভিত্তিতে কাজ করেন, তাদেরও দৈনিক ভাতা ১৭ টাকা করে বৃদ্ধির অনুমোদন (DA Announcement) দেওয়া হয়েছে। এক্ষেত্রেও ১ জানুয়ারী ২০২১ থেকে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।

EK24 News

প্রায় ২ বছর পর ডিএ ঘোষণা করায়, পুজোর আগে সমস্ত রাজ্য সরকারী কর্মীদেরও একই হারে ডিএ দেওয়ার (DA Announcement) একটা সম্ভাবনা তৈরী হয়েছে, এমনটাই মনে করছেন কর্মী মহলের একাংশের।

Advertisement

অন্যদিকে DA নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে যে ব্যাপক ক্ষোভ সৃষ্টি হয়েছে তার মধ্যেই রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তরের এই বিজ্ঞপ্তি বিশেষ বার্তা বহন করছে। কর্মী মহলের একাংশ মনে করছেন, আদালতে মামলা না চললে হয়তো একই সাথে তারাও ডিএ পেতেন। যদিও এই ৩% ডিএ তাদের (DA Announcement) প্রাপ্য থেকে খুবই কম।

লটারিতে বিজেতা হওয়ার নতুন উপায়, না জানলে মিস করবেন।

শুধুমাত্র কলেজ ও উচ্চ শিক্ষা দপ্তরের অধীনস্থ কর্মচারীদের জন্য ডিএ ঘোষণা হওয়ায় অন্য কর্মীরা কেন এই সুবিধা পাবেন না, প্রশ্ন উঠছে। তবেকি পুজোর আগে সকলের জন্যই ডিএ ঘোষণা (DA Announcement) হবে?

এদিকে হাইকোর্ট সাধারন রাজ্য সরকারী কর্মীদের ডিএ দেওয়ার নির্দেশ দিলেও রাজ্য সরকার সেই রাজ্যের পুনঃবিবেচনার আবেদন করেছে, যার শুনানী ২৯শে আগস্ট। তার আগে কি ডিএ দেবে? সন্ধেহ থেকে যাচ্ছে। যদিও কর্মী মহলের একাংশ মনে করছেন, কেস হয়েছে পঞ্চম বেতন কমিশন নিয়ে, তাই ৬ষ্ঠ পে কমিশনে ডিএ না দেওয়ার কোনও কারন নেই। এই বিষয়ে আপনার মতামত, নিচে কমেন্ট করে জানাবেন। আপডেট আসছে।

Advertisement

ডিএ ঘোষণার বিজ্ঞপ্তি ডাউনলোড করতে ক্লিক করুন

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement