Advertisement
3 bank license cancelles for RBI Rules (ব্যাংকের লাইসেন্স বাতিল)
Advertisement

3 টি ব্যাঙ্কের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিল RBI Rules. আপনার একাউন্ট নেই তো এই ব্যাঙ্কে? বিশদে জানুন।

RBI Rules বা ব্যাংকের নিয়ম না মানায় কড়া পদক্ষেপ রিজার্ভ ব্যাংকের। দেশের মধ্যে প্রাইভেট ব্যাঙ্ক, রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক, পাবলিক সেক্টর ব্যাঙ্ক, পেমেন্ট ব্যাঙ্ক, রিজিওনাল রুরাল ব্যাঙ্ক, ফরেন ব্যাঙ্ক মিলিয়ে মোট প্রায় 140 টি ব্যাঙ্ক রয়েছে। এই সকল ব্যাঙ্ক RBI এর কঠোর গাইডলাইন মেনে গ্রাহকদেরকে নিজেদের পরিষেবা দিয়ে থাকে।

Advertisement

দেশের বিভিন্ন কো-অপারেটিভ ব্যাঙ্ক গুলিতে বেশ কিছুদিন ধরেই নানা রকম অনিয়ম বা RBI Rules ধরা পড়তে শুরু করে RBI এর চোখে। সেই মোতাবেক RBI সজাগ দৃষ্টি রেখে এই সকল বিষয়ে হস্তক্ষেপ করে পরিষেবা সুষ্ঠু ভাবে পরিচালনা করার জন্য। ফলে অনেক ব্যাঙ্ক এখন থেকে অতিরিক্ত সতর্কতা অবলম্বনে কাজ করছে।

এর মধ্যেই আবার খারাপ খবর পাওয়া গেল। সম্প্রতি আবারো ৩ টি কো-অপারেটিভ ব্যাংকের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। আর নিয়ম ভঙ্গ করার জন্য শাস্তি হিসেবে মোটা অংকের জরিমানা করেছে তারা। এবারে মধ্যপ্রদেশের গোয়ালিয়রে অবস্থিত ডঃ আম্বেদকর নাগরিক সহকারি ব্যাঙ্ক মর্যাদিতকে সর্বোচ্চ অঙ্কের টাকা জরিমানা করেছে। সেই সাথে আগামী ৩ মাসের মধ্যে নিiয়ম না মানলে লাইসেন্স বাতিলের নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

RBI এর গাইডলাইন অনুসারে প্রত্যেক ব্যাঙ্ককেই তার নিজের গ্রাহকদের সঠিক পরিচিতি অবশ্যই নির্দিষ্ট করতে হবে। এর জন্য RBI এনেছে KYC সিস্টেম, অর্থাৎ, Know Your Customer System. যে পদ্ধতির মাধ্যমে গ্রাহকদের নিজস্ব পরিচয়পত্র, ফটো, মেইল আইডি, মোবাইল নাম্বার, প্যান নাম্বার এবং সিগনেচার ইত্যাদি ব্যাঙ্কে জমা করতে হয়।

এই নিয়েই জটিলতা তৈরী হয়েছিল ব্যাঙ্ক গুলিতে। জানা গেছে, ব্যাঙ্কের বেশ কিছু নির্দেশিকা অমান্য করেছিল তারা। তাছাড়া KYC সম্পর্কিত সমস্ত নির্দেশাবলী অমান্য করায় এই শাস্তির মুখে (RBI Rules) পড়তে হয়েছে। এছাড়া আরো দুই ব্যাঙ্ক ও নিজেদের ভুলের জন্য ফল ভুগছে। সেই ব্যাঙ্ক দুটি হলো রবি কমার্শিয়াল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড এবং মধ্যপ্রদেশের বিদিশায় অবস্থিত নাগরিক সহকারী ব্যাঙ্ক মর্যাদিত।

EK24 News

আগস্ট মাসে ৮ টি ব্যাঙ্কের বিরুদ্ধে পদক্ষেপ নেয় RBI. হায়দরাবাদে অবস্থিত দারুসসালাম কো-অপারেটিভ আরবান ব্যাঙ্ক, তামিলনাড়ুর তিরুচিরাপল্লীতে অবস্থিত ভারত হেভি ইলেক্ট্রিক্যালস এমপ্লয়িজ কো-অপারেটিভ ব্যাঙ্ক, কেরালার পালাক্কাদ জেলায় অবস্থিত দ্য ওটাপলাম কো-অপারেটিভ আরবান ব্যাঙ্ক লিমিটেড, তেলেঙ্গানা দ্য নেলোর কো- অপারেটিভ আরবান ব্যাঙ্ক লিমিটেড, অন্ধ্রপ্রদেশ এর কাকিনাদা কো-অপারেটিভ টাউন ব্যাঙ্ক লিমিটেড।

Advertisement

এর মধ্যে রবি কমার্শিয়াল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কের ক্ষেত্রে প্রায় ১ কোটি টাকা জরিমানা (RBI Rules) নিয়েছে RBI. সাধারণ মানুষ ভরসা করে নিজের কষ্টের টাকা গচ্ছিত রাখে ব্যাঙ্কে। সেখানে FD বা Fixed ডিপোজিট করেছিল গ্রাহকেরা। কিন্তু ব্যাঙ্ক সেই ক্ষেত্রে সুদ ঠিক মতো দিচ্ছিল না।

আর নাগরিক সহকারী ব্যাঙ্ক মর্যাদিত KYC এর বিষয়ে বেশ কিছু নিয়ম মানে নি। ফলে RBI এর তরফ থেকে বড় অঙ্কের জরিমানা ধার্য্য করা হয়েছে। সুতরাং এখন থেকেই সাবধানতা অবলম্বন করা উচিত। কোন ব্যাঙ্ক সঠিক পরিষেবা দিচ্ছে, তা খোঁজ নিয়ে তবেই যেকোন লগ্নি করা উচিত। এদিকে ব্যাংকের NPA সম্পদের পরিমান দিন কে দিন বৃদ্ধি পাচ্ছে, এইভাবে চলতে থাকলে ব্যাংক দেউলিয়া হয়ে যাবে, সেই হুশিয়ারি ও দেওয়া হয়েছে।

Post office এর নতুন স্কিমে মাত্র 411 টাকার কিস্তি দিয়ে 65 লক্ষ নিশ্চিত রিটার্ন পান।

এছাড়াও রিজার্ভ ব্যাঙ্ক দেশের বিভিন্ন কো- অপারেটিভ ব্যাঙ্কের ওপরে নজরদারি চালাচ্ছে। গত কয়েক মাসে বেশ কয়েকটি ব্যাঙ্ক জেমন- মেহসানা কো-অপারেটিভ ব্যাঙ্ক, ওয়ারুদ আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক, ডিস্ট্রিক্ট কো-অপারেটিভ সেন্ট্রাল ব্যাঙ্ক মর্যাদিত ব্যাঙ্কের ওপরে জরিমানা (RBI Rules) নির্দিষ্ট করা হয়েছে। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের আলিপুর দুয়ার কোঅপারেটিভ ব্যাংক, হুগলীর সমবায় ব্যাংক প্রভৃতি।

Advertisement

রাজ্য জুড়ে দুয়ারে সরকার ক্যাম্পের দিন ঘোষণা, কবে কোথায় হবে দেখে নিন।

এছাড়াও আছে ছত্তিসগড় স্টেট কো-অপারেটিভ ব্যাঙ্ক মর্যাদিত, গোয়া স্টেট কো-অপারেটিভ ব্যাঙ্ক ইত্যাদি ব্যাঙ্কের কাজের ভুলের (RBI Rules) ওপরে বিচার করে প্রত্যেকটির ওপরেই জরিমানা দায়ের করেছে রিজার্ভ ব্যাঙ্ক। RBI এর নজরদারিতে কোন দুর্নীতি হতে পারে না, এমনটাই মত অধিকাংশ গ্রাহকদের মনে। আপনাদের কাছে সঠিক খবর পৌঁছে দেওয়াই আমাদের কাজ। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement
Advertisement
One thought on “RBI Rules – একসাথে 3 টি সরকারী ব্যাংকের লাইসেন্স বাতিল করলো রিজার্ভ ব্যাংক, গ্রাহকেরা সব টাকা পাবে না।”
  1. এটা একটা ফাউ চ্যানেল। চমকের নামে ধোঁকা দিয়ে খবর বিক্রি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement