DA Hike: রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা আরো ১৬ শতাংশ বাড়লো। এই তারিখ থেকেই পাবেন, কাদের জন্য এই অর্ডার?

রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘভাতা বৃদ্ধি তথা DA Hike নিয়ে বিরাট আনন্দের সংবাদ। একদিকে, পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সকল রাজ্য সরকারি কর্মীদের ইতিমধ্যেই দুবার ৪ শতাংশ করে মহার্ঘ ভাতা বাড়িয়েছেন কর্মীদের। যার ফলে ডিএ এখন বেড়ে হয়েছে ১৪ শতাংশ। এর ওপর চলতি মাসের বেতনের সঙ্গে এপ্রিলের ৪ শতাংশ এরিয়াও লাভ করেছেন রাজ্য সরকারি কর্মীরা। যেটি গত ১১ই জুন অর্থ দপ্তর দেওয়ার ঘোষণা করেছিল। অর্থাৎ মোট ১৮ শতাংশ বেতন পেয়েছেন তারা এ মাসে।

Advertisement

16% DA Hike for State Govt Employees

তবে এবার অন্য একটি রাজ্যে রাজ্য সরকারি কর্মীদের ডিএ এবার এক ধাক্কায় ১৬% বৃদ্ধি (DA Hike) করলেন মুখ্যমন্ত্রী। কতজন এই DA লাভ করবেন, কাদের জন্য এই অর্ডার, কবে থেকে তা পাওয়া যাবে সে সবকিছুও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। যাতে খুশির ঢল নেমেছে কর্মীদের একাংশের মনে। এরপর অনেকেই আশা করছেন হয়তো খুব শীঘ্রই কেন্দ্রীয় হারে ডিএ পাওয়ার স্বপ্নও পূরণ হতে পারে।

Advertisement

কাদের ডিএ বৃদ্ধি ঘোষণা?

রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজন লাল শর্মা রাজ্য সরকারি কর্মীদের জন্য একটি বড় সুখবর দিয়েছেন। তিনি রাজ্যের কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) ১৬ শতাংশ বাড়ানোর ঘোষণা করেছেন। এই বৃদ্ধি পঞ্চম ও ষষ্ঠ বেতন কমিশনের অধীনে বেতন পাওয়া কর্মচারীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এই নতুন নিয়ম অনুযায়ী, পঞ্চম বেতন কমিশনের কর্মীদের ডিএ ৪২৭ শতাংশ থেকে বেড়ে ৪৪৩ শতাংশ হবে, এবং ষষ্ঠ বেতন কমিশনের কর্মীদের ডিএ ২৩০ শতাংশ (DA Hike) থেকে বেড়ে ২৩৯ শতাংশ হবে। এছাড়াও, সরকার পেনশনভোগীদের মহার্ঘ ভাতাও বাড়িয়েছে।
মুখ্যমন্ত্রী শর্মা বলেছেন, “সুশাসনের জন্য নিবেদিত, রাজ্য সরকার সর্বদা রাজ্যের কর্মচারী ও পেনশনভোগীদের কল্যাণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এই ডিএ বৃদ্ধি তাদের ক্রমবর্ধমান জীবনযাত্রার খরচ মেটাতে সাহায্য করবে।”

আরও পড়ুন, পশ্চিমবঙ্গে ফের ২ দিনের বিশেষ ছুটি ঘোষণা। সরকারি ও বেসরকারি অফিস বন্ধ। কারা কারা পাবেন?

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরেও ডিএ ঘোষণা হয়েছিলো।
উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরেও মুখ্যমন্ত্রী শর্মা রাজ্য সরকারি কর্মীদের জন্য ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছিলেন। সেই সময়, সপ্তম বেতন কমিশনের অধীনে কর্মচারীদের ডিএ ৪৬ শতাংশ থেকে বেড়ে ৫০ শতাংশ হয়েছিল। এই দুই দফায় ডিএ বৃদ্ধির (DA Hike) ফলে রাজস্থানের ৮ লক্ষ সরকারি কর্মী এবং ৪.৪০ লক্ষ পেনশনভোগী উপকৃত হয়েছেন।

Advertisement

আরও পড়ুন, এখন টাকার দরকার মেটাবে স্টেট ব্যাংক! 10 লাখ টাকা অবধি পাবেন এইভাবে আবেদন করুন

কেন্দ্রীয় কর্মীদের DA ও বৃদ্ধি পাবে

কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ নিয়েও বড়সড়ো খবর আসতে পারে বলে মনে করা হচ্ছে শীঘ্রই। উল্লেখ্য কেন্দ্রীয় কর্মীদের বছরে দুবার ডিএ বাড়ে, একটি জানুয়ারি এবং অপরটি জুলাইতে। এবছর জানুয়ারি মাসের ডিএ মার্চ মাসে বাড়িয়েছে সরকার। ৪ শতাংশ বৃদ্ধির ফলে ৪৬ থেকে বেড়ে DA Hike এর পরিমাণ এখন হয়েছে ৫০ শতাংশ। এরপর জুলাই মাসের ডিএ বাড়ার পালা। যা নিয়ে সেপ্টেম্বর অক্টোবর করে ঘোষণা আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

হিসাব অনুযায়ী যদি ডিএ আরো ৪ শতাংশ বাড়ে তখন, তবে এর পরিমাণ হবে ৫৪ শতাংশ। আর নিয়ম অনুযায়ী, ডিএ ৫০ শতাংশ পেরোলেই নতুন বেতন কমিশন গঠন করে সরকার। দেখা যাক তখন কর্মীদের জন্য অষ্টম বেতন কমিশনও চালু হয় নাকি।
Written by Nabadip Saha.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment