Indian Currency – ভোটের আগে বাজারে আসছে 100 টাকার নতুন নোট। ফের নোট বাতিল? কি জানালো রিজার্ভ ব্যাংক?

ব্যাংক নিয়ামক সংস্থা ভারতীয় রিজার্ভ ব্যাংক তথা RBI দেশীয় বাজারে Indian Currency Bank Notes বা ভারতীয় মুদ্রা নিয়ে আরো এক যুগান্তকারী সিদ্ধান্ত নিল। এবার থেকে বদলে যাচ্ছে পুরনো 100 rs note বা ১০০ টাকার নোট। সম্পূর্ণ নতুন রূপে একে বাজারে আনতে চলেছে RBI. কেন্দ্রীয় রিজার্ভ ব্যাংক জানিয়েছে, পুরনো ১০০ টাকার নোটগুলিতে বেশ কিছু অসুবিধা থাকার কারণে এই নোট সরাতে বাধ্য হয়েছেন তারা। ফলে বোঝাই যাচ্ছে, নতুন 100 টাকা গুলিতে বিশেষ কিছু সুবিধা থাকতে পারের

Advertisement

100 rs note Indian Currency Bank Notes by RBI

সরকারও নতুন এই নোট ছাপানোর অনুমতি দিয়ে দিয়েছে। এবার খুব শীঘ্রই পুরনো ১০০ টাকার নোট সরে যাবে বাজার থেকে। আর নতুন এই ১০০ টাকাগুলি চালু করবে আরবিআই। ঠিক কি কারনে এমন সিদ্ধান্ত? সাধারণ মানুষের কি সুবিধা হবে এতে? জেনে নেওয়া যাক।

Advertisement

New 100 rs note

দেশীয় মুদ্রার বাজারে স্বচ্ছতা এবং সুবিধা বজায় রাখার জন্য এর আগে একাধিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গত ২০১৬ সালে ৫০০ এবং ১০০০ টাকার নোটে জাল নোট ধরা পড়ায় এই নোট দুটিকে বাতিল করে তারা। চালু হয় নতুন ৫০০ টাকার নোট। এদিকে গত বছর আবারো ২০০০ টাকার Indian Currency নোটে জাল বেরোনোর দরুন এই নোটটিও বন্ধ হয় দেশে। এবার ব্যাংক সিদ্ধান্ত নিল ১০০ টাকার নোটকে নিয়ে।

New 100 Rupees Bank notes

তবে এক্ষেত্রে কোনো জালিয়াতি ধরা পড়ার জন্য নয়, সম্পূর্ণ ভিন্ন এক কারণে নোট বদলাতে চলেছে রিজার্ভ ব্যাংক. আসলে আমরা বর্তমানে 10 টাকা থেকে শুরু করে ৫০০ টাকা পর্যন্ত যে Indian Currency নোটগুলি ব্যবহার করি সেগুলি সব কাগজের তৈরি হওয়ায় সহজে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এই সমস্যাটি সমাধান করতে ১০০ টাকার নোট কে নতুন রূপে আনছে আরবিআই। যদি এই প্রয়াস সফল হয়, তবে অন্যান্য নোটগুলিকেও বদলে নতুন ছাড়া হবে বাজারে।

আরও পড়ুন, একাউন্টে টাকা না থাকলেও 5 মিনিটে 5 লাখ টাকা তুলুন। কিভাবে আবেদন করবেন জেনে নিন।

Reserve Bank of India সূত্রে জানা গেছে, বর্তমান ১০০ টাকার Indian Currency নোটগুলি যেমন বেগুনি রঙের হয়, নতুন 100 টাকা গুলিও তেমনি হবে। এই নোটগুলিও কাগজ দিয়েই তৈরি হবে। তবে তফাৎ থাকবে শুধু একটি। নতুন 100 টাকা গুলিতে নরমাল পেন্টের পরিবর্তে ব্যবহার করা হবে বার্নিশ পেইন্ট। বার্নিশ পেন্ট হল সেই পেইন্ট যা কাঠের ওপর লাগানো হয়, ফলে কাঠ সহজে ক্ষয় হতে পারে না। আর বি আই মনে করে, বার্নিশ পেন্ট দিয়ে যদি নোটগুলিকে রং করা যায় তবে সেটি দীর্ঘস্থায়ী হবে। এই নোটগুলিকে আপনি যতই ভাঁজ করুন, জলে ভেজান, টানা হ্যাঁচরা করুন, কিছুতেই নষ্ট হবে না।

Advertisement
ব্যাক্তিগত ঋণ বা Instant Personal Loan (পার্সোনাল লোন)

গত বছর, অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে এই তথ্য দিয়েছিলেন। তিনি এও বলেছিলেন যে কেন্দ্রীয় সরকার অনুমোদন দিয়ে দিয়েছে এই ধরনের নোট ছাপানোর। এবার খুব শীঘ্রই সেই নোটগুলিকে বাজারে ছাড়তে চলেছে আর বি আই। সূত্রের খবর মোট ১ বিলিয়ন এই ধরনের নতুন ১০০ টাকার নোট বর্তমানে ছাড়ার অর্ডার পড়েছে রিজার্ভ ব্যাংক এর ওপর।
Written by Nabadip Saha.
সুত্র, ভারতবার্তা।

আরও পড়ুন, আপনার কাছে এই কার্ড থাকলে প্রতিমাসে পাবেন 3000 টাকা করে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment