Best Investment Scheme – 1 লাখ টাকা বিনিয়োগে, ব্যাংক ও পোস্ট অফিসের FD ও MIS এ কত টাকা সুদ পাবেন?

বর্তমানে টাকা সঞ্চয় করার অনেক অপশন বা Investment Options প্রচুর রয়েছে। তবে তার মধ্যে Best Investment Scheme বা কোথায় টাকা রাখলে আপনার জন্য সবচেয়ে উপযোগী বা আপনার চাহিদা অনুযায়ী সেরা অপশন কোনটি হতে পারে। কিম্বা কোথায় টাকা রাখলে সেই টাকা মার যাবে না বা নিরাপদ থাকবে। অর্থাৎ মোটকথা একজন সাধারণ বিনিয়োগকারী বা Investor সাধারনত বিনিয়োগের আগে বেশি সুদ ও নিরাপত্তা কেই সবচেয়ে বেশি গুরুত্ব দেয়। আর সেই দিক দিয়ে এই কটি অপশন আপনি বেছে নিতে পারেন। আর বিভিন্ন প্রকল্পে ১ লাখ টাকা বিনিয়োগ করলে কোথায় কত টাকা সুদ পাবেন, হিসাব টা দেখে নিন।

Advertisement

বিনিয়োগ (Best Investment Scheme) আমরা অনেকেই করি। আর একটা আশাতেই করি, যাতে সুদে আসল মিলিয়ে বড় অংকের টাকা রিটার্ন আসে। আমাদের দেশে টাকা জমা রাখার দুটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হল ব্যাংক এবং পোস্ট অফিস। দুটিতেই রয়েছে বিভিন্ন সুবিধাজনক স্কিম যে গুলিতে টাকা বিনিয়োগ করে মানুষ নিশ্চিন্তে থাকতে পারেন এবং চড়চড়িয়ে বাড়ে সেই টাকার পরিমাণ। যদিও বেশিরভাগ মানুষ ব্যাংক কেই অধিক সুবিধা জনক বলে মনে করে।

Advertisement

Best Investment Scheme For All Indians.

কারণ ব্যাংকে টাকা পয়সা সুরক্ষা বেশি এবং সেই সঙ্গে একটি ফিক্সড সুদের (Best Investment Scheme) হারও পাওয়া যায়। আবার অনেকে পোস্ট অফিস কেউ অধিক লাভজনক মনে করে, কারণ মাত্র পাঁচ বছরে এটি আপনার টাকা ডবল করে দেয়। কিন্তু কোথায় সত্যিই টাকা রাখা সুবিধাজনক তা জানেন কি? ব্যাংক না পোস্ট অফিস কোথায় আপনি টাকার ওপর অধিক সুদ পাবেন এবং সুরক্ষিতভাবে রিটার্ন পাবেন আপনার টাকা? সে (Best Investment Scheme) সম্পর্কেই আজ আলোচনা করব এখানে।

ব্যাংক ফিক্সড ডিপোজিট

ব্যাংকের বিভিন্ন স্কিম রয়েছে, যেমন মিউচুয়াল ফান্ড (Mutual Fund), এম আই এস (MIS), ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) ও আরো অনেক। তবে এর মধ্যে ফিক্সড ডিপোজিট কেই পছন্দ করে থাকেন বেশিরভাগ মানুষ। কারন এতে ঝুঁকির সম্ভাবনা বিন্দুমাত্র নেই। রয়েছে ফিক্সড সুদের হার, ফলে টাকা যতটুকুই বাড়ুক না কেন নিশ্চিত ভাবে রিটার্ন পাওয়ার সম্ভাবনা থাকে। অনেক মানুষই ব্যাংক ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ (Best Investment Scheme) করেন।

Bank Fixed Deposit interest rate

কিন্তু এতে সমস্যা হল একটাই। সুদ অনেকটাই কম। বেশিরভাগ ব্যাংকই মাত্র ৫% থেকে ৬% সুদ দেয় বর্তমানে ফিক্সড ডিপোজিট করলে। তবে কোন কোন ব্যাংক আবার এই স্কিমের উপর ভালো হারেই সুদ (Best Investment Scheme) দেয়। তাই আপনার যদি এমন ব্যাংকে একাউন্ট থাকে যেখানে সুদের হার কম তবে এই স্কিমে আপনি তেমন লাভ পাবেন না। কিন্তু যে ব্যাংকে সুদের হার বেশি সেখানে ফিক্সড ডিপোজিট (Best Investment Scheme) করলে তাতে সত্যিই লাভ হয়।

Advertisement

বিভিন্ন ব্যাংকে ফিক্সড ডিপোজিটে সুদের হার

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া আগে এফ ডি (SBI FD) এর উপর ৫% সুদ দিত। কিন্তু ২০২২ সালের ডিসেম্বর মাসে এই ব্যাংক বেসিস পয়েন্ট ৬৫ বাড়ায়। তখন অনেকটা বেড়ে গিয়েছিল সুদের হার। তারপর আবার তা কমে ৫ হয়ে গিয়েছিল। শেষ ২০২৩ সালের অক্টোবরে পুনরায় বেশি পয়েন্ট (Best Investment Scheme) বেড়ে গিয়ে দাঁড়ায় ২৫ এ। এখন এই ব্যাংকে ফিক্সড করলে ৬.৫-৭ শতাংশ হারে সুদ দেওয়া হয়। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB) আপনাকে ফিক্সড ডিপোজিট (Best Investment Scheme) এর উপর দেবে ৬.৭৫ শতাংশ সুদ।

ব্যাংকে ১ লাখ টাকার ফিক্সড ডিপোজিট ও এম আই এসে কত লাভ? যেহেতু স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বর্তমানে ফিক্সড ডিপোজিটে ৬.৫০ শতাংশ সুদ দেয় তাই এক বছরে এক লাখ টাকায় আপনার সুদ হবে ৬৫০০ টাকা। অন্যদিকে এম আই এস প্রকল্পে আপনি পাবেন বছরে ৫.৫ থেকে ৭. ২৫ শতাংশ পর্যন্ত সুদ অর্থাৎ এক লক্ষ টাকায় (Best Investment Scheme) মাসে সুদ হবে কম বেশি ৫৬২ টাকা। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে ফিক্সড ডিপোজিট এর ওপর আপনার এক বছরে লাভ হবে ৬৭৫০ টাকা। MIS এ লাভ স্টেট ব্যাংক এর মতোই।

পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট

ব্যাংকের তুলনায় পোস্ট অফিসে ফিক্সড (Post Office Fixed Deposit) করার প্রধান সুবিধা হল এখানকার সুদের হার। দেশের যে কোনো ডাক বিভাগের শাখাতেই আপনি ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ (Best Investment Scheme) করুন না কেন আপনাকে একই সুদ দেওয়া হবে। বর্তমানে পোস্ট অফিস গুলি ৭ শতাংশ হারে সুদ দেয় ফিক্সড ডিপোজিটে (Post Office Fixed Deposit) বিনিয়োগকারীদের।

Safest Bank (সুরক্ষিত ব্যাংকের তালিকা)

পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটের বৈশিষ্ট্য

  • এখানে চক্রবৃদ্ধি হারে ত্রৈমাসিক বা বার্ষিক হারে সুদ দেওয়া হয়। পোস্ট অফিসে বিনিয়োগ করলে বয়স নির্বিশেষে যে কোনও ভারতীয় নাগরিক ৬.৬ থেকে ৭ শতাংশ পর্যন্ত সুদ পেতে পারেন।
  • এক্ষেত্রে ন্যূনতম ১০০০ টাকা জমা করতে হবে। কোনও উর্ধ্বসীমা নেই।
  • যে কোনও প্রয়োজনে যে কোনও সময় টাকা তুলে ফেলা সম্ভব অর্থাৎ কোনও ‘লকিং পিরিয়ড’ নেই।
  • যে কোনও ভারতীয় নাগরিক তাঁর নামে বা অন্য কোনও একাউন্ট হোল্ডারের সঙ্গে যৌথ ভাবে যে কোনও পোস্ট অফিসে এফডি একাউন্ট খুলতে পারেন।
  • এখানে ফিক্সড ডিপোজিটের সুদের উপর কর গণনা করা হয়। পাঁচ বছরের জন্য এফডি বা এএসসি-তে বিনিয়োগ করলে আয়কর আইনের ৮০সি ধারায় আয়কর ছাড় পাওয়া যায়। এছাড়াও প্রবীণ নাগরিকদের জন্য ৫০০০০ টাকা পর্যন্ত আয়কর ছাড় রয়েছে।

আধার কার্ড নিয়ে মোদী সরকারের বড় সিদ্ধান্ত। কপালে চিন্তার ভাঁজ গ্রাহকদের।

পোস্ট অফিসে ১ লাখ টাকার ফিক্সড ডিপোজিট ও এম আই এসে কত লাভ? পোস্ট অফিসে ১ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট করলে যেহেতু আপনি পান ন্যূনতম 6.6% সুদ অতএব এক বছরে আপনার মোট টাকা হবে ৬৬০০। আবার এম আই এস প্রকল্পে সুদ (Best Investment Scheme) পাওয়া যায় বছরে ৭.৪ শতাংশ করে অর্থাৎ এক মাসে আপনার ইনকাম হবে ৬১৬ টাকা।
Written by Nabadip Saha.

নতুন বছরে সুদ বাড়লো। এই 6 টি ব্যাংকে টাকা রাখলে পাবেন 8% পর্যন্ত সর্বোচ্চ

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment